25 C
আবহাওয়া
৯:০৭ পূর্বাহ্ণ - মে ১১, ২০২৪
Bnanews24.com
Home » কাতার বিশ্বকাপ : শ্রমিকদের জন্য ৪৪ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি

কাতার বিশ্বকাপ : শ্রমিকদের জন্য ৪৪ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি

শ্রমিকদের জন্য ৪৪ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি অ্যামনেস্টির

বিএনএ ডেস্ক : এ বছরের ফিফা  ফুটবল বিশ্বকাপ(Qatar 2022 FIFA World Cup) খেলাকে সামনে রেখে আয়োজনের কোনো কমতি রাখেনি মধ্যপ্রাচ্যের দেশ কাতার। এজন্য স্টেডিয়াম, বিভিন্ন স্থাপনা, রাস্তা-ঘাট নির্মাণসহ যাবতীয় কাজে অভিবাসী শ্রমিকরাই কাজ করেছেন সামনে থেকে। কিন্তু বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতিকালে কাতারের বিরুদ্ধে অভিবাসী শ্রমিক নিপীড়নের অভিযোগ করে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো।

এবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল (এআই) ও মানবাধিকার সংস্থাগুলো বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছে এজন্য  ক্ষতিপূরণ প্রদানের আহ্বান জানিয়েছে।

সংস্থাগুলো জানিয়েছে, বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতিকালে ‘মানবাধিকার লঙ্ঘনের’ জন্য অভিবাসী শ্রমিকদের ক্ষতিপূরণের পরিমাণ হচ্ছে ৪৪ কোটি ডলার। ফিফার সভাপতি জিয়ান্নি ইনাফান্তিনোকে এক চিঠির মাধ্যমে ক্ষতিপূরণ ও অভিবাসী শ্রমিকদের অধিকার রক্ষায় ভবিষ্যতে আয়োজক দেশটির (কাতার) সঙ্গে কাজ করার আহ্বান জানায় মানবাধিকার সংস্থাগুলো।

অ্যামনেস্টি এক বিবৃতিতে জানিয়েছে, শ্রমিকদের সুরক্ষায় কোনো উন্নতি না রেখেই কাতারকে বিশ্বকাপের আয়োজক করেছে ফিফা। ২০১০ সাল থেকে সেখানে শ্রম সুরক্ষা না রেখেই কাজ করানো হচ্ছে। কর্মী ঝুঁকির বিষয়টি তারা সচেতনভাবে এড়িয়ে গেছে। মানবাধিকার লঙ্ঘনের শিকার কয়েক হাজার অভিবাসী শ্রমিকের প্রতিকারের জন্য ফিফার অন্তত ৪৪ কোটি ডলার বরাদ্দ করা উচিত। যা বিশ্বকাপের মোট পুরস্কারের সমান।

কাতার অবশ্য হাজার হাজার অভিবাসী শ্রমিককে শোষণ করার অভিযোগ অস্বীকার করেছে।

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ