30 C
আবহাওয়া
৯:৩৮ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু

ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু

ভোট

বিশ্ব ডেস্ক: ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে বিকেল ৪টা পর্যন্ত। প্রথম ধাপে ১০২টি আসনে ভোট দেবেন দেশের কয়েকটি রাজ্যের ভোটাররা। ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে, এই নির্বাচনের মাধ্যমে টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসবেন বিজেপি নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মোদির প্রত্যাবর্তন ঠেকাতে প্রধান বিরোধী দল জাতীয় কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট মরিয়া হয়ে লড়লেও জনমত জরিপে মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট বেশ এগিয়ে আছে।

দৃশ্যত রাজনৈতিক বিরোধী ও অনেক বিশ্লেষকের সমালোচনা ও অভিযোগের পাহাড় ঠেলে নির্বাচনে বড় ধরনের জয়ই পেতে যাচ্ছে বিজেপি। ভারতীয় আইনসভার নিম্নকক্ষ লোকসভার ১৮তম নির্বাচন এবার বেশ তিক্ত পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে। বিরোধীরা বলছে, প্রচারণার সমান সুযোগ থেকে তাঁদের বঞ্চিত করা হয়েছে।

তাঁদের অভিযোগ, বিজেপি সরকারের পরামর্শে বিরোধী নেতাদের স্বস্তিতে থাকতে দেয়নি কেন্দ্রীয় তদন্ত সংস্থাগুলো।
প্রচারণায় ধর্মকে ব্যবহার ও সাম্প্রদায়িক উসকানিরও অভিযোগ তোলা হয়েছে মূলত হিন্দু জাতীয়তাবাদের রাজনীতি করা বিজেপির বিরুদ্ধে। কংগ্রেসের ভাষ্য, কর কর্তৃপক্ষ ভোটের আগে আগে তাদের ব্যাংক হিসাব ছয় সপ্তাহের জন্য জব্দ করে রাখায় নির্বাচনী প্রচারণা মারাত্মকভাবে বাধাগ্রস্ত হয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়ালসহ বেশ কয়েকজন বিরোধীদলীয় নেতা দুর্নীতির অভিযোগে কারাগারে বন্দি। যদিও অভিযোগ অস্বীকার করেছেন তাঁরা।

এ বিষয়ে নির্বাচন কমিশনের হস্তক্ষেপ চেয়েছেন বিরোধীরা। তবে নির্বাচনের প্রাক্কালে নির্বাচন কমিশন আইনের সংশোধনীর ফলে এর স্বাধীনতা নিয়েও নতুন করে প্রশ্ন উঠেছে।

ভারতের ১৪০ কোটি মানুষের মধ্যে ৯৬ কোটি ৯০ লাখ ভোটার। আজ থেকে শুরু হয়ে আগামী ১ জুন পর্যন্ত মোট সাত ধাপে লোকসভার ৫৪৩টি আসনে ভোট হবে।

আগামী ২৬ এপ্রিল দ্বিতীয় ধাপে ৮৮টি, ৭ মে তৃতীয় ধাপে ৯৫টি, ১৩ মে চতুর্থ ধাপে ৯৬টি, ২০ মে পঞ্চম ধাপে ৪৯টি, ২৫ মে ষষ্ঠ ধাপে ৫৭টি এবং ১ জুন সপ্তম ধাপে ৫৭টি আসনে ভোট হবে।

ফলাফল জানা যাবে একবারে আগামী ৪ জুন। নির্বাচন কমিশন জানিয়েছে, প্রথমবারের মতো বয়োজ্যেষ্ঠ ও বিকলাঙ্গ ব্যক্তিরা বাড়ি থেকে ডাকযোগে ভোট দিতে পারবেন। দেশজুড়ে প্রায় ১৫ লাখ ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। বেশির ভাগ ভোটকেন্দ্র স্কুল, কলেজ ও কমিউনিটি সেন্টারে স্থাপন করা হয়েছে। তবে পাহাড়ের চূড়া ও জঙ্গলের মতো দুর্গম স্থানেও রয়েছে ভোটকেন্দ্র।

বিএনএনিউজ২৪/ এমএইচ/হাসনা

Loading


শিরোনাম বিএনএ