35 C
আবহাওয়া
৮:১০ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলকে আবারও সতর্ক করেছে ইরান

ইসরায়েলকে আবারও সতর্ক করেছে ইরান

ইরান ইসরায়েল

বিশ্ব ডেস্ক : ইরান ইসরায়েলকে আরও সামরিক পদক্ষেপের বিরুদ্ধে সতর্ক করেছে। আল জাজিরা বৃহস্পতিবার (১৮ এপ্রিল ২০২৪) জানায়, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন যে ইসরায়েলকে “আমাদের স্বার্থের বিরুদ্ধে আরও সামরিক দুঃসাহসিকতা বন্ধ করতে বাধ্য করতে হবে”।

“ইসরায়েলি শাসকদের দ্বারা কোন শক্তি প্রয়োগের ক্ষেত্রে এবং আমাদের সার্বভৌমত্ব লঙ্ঘনের ক্ষেত্রে, ইসলামী প্রজাতন্ত্র ইরান তার ক্রিয়াকলাপের জন্য অনুশোচনা করার জন্য একটি সিদ্ধান্তমূলক এবং যথাযথ জবাব দেওয়ার জন্য তার অন্তর্নিহিত অধিকার জোরদার করতে একটুও দ্বিধা করবে না।”

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ড. আমির-আব্দুল্লাহিয়ান এ সব কথা বলেন।

ইসরায়েলের পাল্টা হামলা আঞ্চলিক যুদ্ধের সূচনা করার ঝুঁকি

ইসরায়েল কীভাবে ইরানের সপ্তাহান্তে হামলার প্রতিক্রিয়া জানাবে তা নিয়ে জল্পনা কল্পনা চলছে, এটি নিজেই দামেস্কে ইরানের দূতাবাসে ১ এপ্রিলের ইসরায়েলের হামলার প্রতিক্রিয়া, যেখানে একজন শীর্ষ ইরানি জেনারেল এবং অন্যান্য ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস কর্মকর্তাদের হত্যা করা হয়েছিল।

কয়েক দশক ধরে উত্তেজনা থাকা সত্ত্বেও, দুই আঞ্চলিক শত্রুর মধ্যে সরাসরি আক্রমণের কথা শোনা যায়নি। সাধারণত, এই অঞ্চলে ইরানের প্রক্সি বাহিনী বা ইসরায়েলি গোয়েন্দা কার্যক্রমের মাধ্যমে বিনিময় করা হয়।

আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলকে সংযম প্রদর্শনের জন্য এবং ইরানের প্রতিশোধের প্রতিক্রিয়া না জানানোর জন্য বারবার বিবৃতি দিয়েছে, একটি সর্পিল সংঘাতের সতর্কবার্তা দিয়েছে। এই পদ্ধতিটি গাজায় ইসরায়েলের হামলার বিষয়ে পশ্চিমের বার্তার বিপরীতে দাঁড়িয়েছে।

৩০০ টিরও বেশি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র সহ ইরানের আক্রমণটি সময়ের আগেই টেলিগ্রাফ করা হয়েছিল এবং প্রায় সম্পূর্ণরূপে আন্তর্জাতিক যুদ্ধবিমান এবং ইস্রায়েলের আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা বাঁধা দেওয়া হয়েছিল।

ইসরায়েলের কাছ থেকে সরাসরি পাল্টা হামলা একটি বৃহত্তর আঞ্চলিক যুদ্ধের সূচনা করার ঝুঁকি রয়েছে বলে অনেক পশ্চিমা শক্তি বলছে যারা ইসরায়েলকে সমর্থন করেছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরনের চাপের জবাবে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল নিজে সিদ্ধান্ত নেয়।

কিন্তু বিশ্লেষকরা পরামর্শ দিয়েছেন যে ইসরায়েলি জনগণ নেতানিয়াহু এবং তার মন্ত্রিসভার উপর প্রায় সংজ্ঞায়িত প্রভাব প্রয়োগ করে পরিস্থিতি আরও সংক্ষিপ্ত হতে পারে। ইসরায়েলি জনসাধারণের কোন সেক্টরের ওজন বেশি হবে তা পরীক্ষা করা হবে।

বিএনএ, এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ