34 C
আবহাওয়া
১:৪৫ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় মানুষের কষ্ট অকল্পনীয়-জাতিসংঘ

গাজায় মানুষের কষ্ট অকল্পনীয়-জাতিসংঘ

গাজায় বসবাসকারী ফিলিস্তিনিদের : “দুর্ভোগের

নিউইয়র্ক সিটি : গাজায় বসবাসকারী ফিলিস্তিনিদের : “দুর্ভোগের মাত্রা অকল্পনীয়; পরিস্থিতি একটি জীবন্ত দুঃস্বপ্ন।” প্রতি ৫৭ জনের মধ্যে একজন গত পাঁচ সপ্তাহে নিহত বা আহত হয়েছেন। ইসরায়েলি বিমান  হাসপাতাল, স্কুল, বাজার, বেকারি এবং বাড়ি সহ অনেক বেসামরিক অবস্থানে বোমা হামলা করেছে। অনেক শিশু, প্রতিবন্ধী মানুষ এবং অসুস্থ ও আহত সহ কয়েক হাজার মানুষ উত্তর গাজায় আটকে আছে, যেখানে গোলাগুলি তীব্র এবং মানবিক প্রবেশাধিকার অসম্ভব হয়ে পড়েছে।

গাজার মানবিক পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য জাতিসংঘের আরব গ্রুপ এবং ইসলামিক সহযোগিতা সংস্থার অনুরোধ করা সাধারণ পরিষদের একটি বৈঠকের সময় শুক্রবার(১৭ নভেম্বর) জাতিসংঘের মানবাধিকারের হাইকমিশনার ভলকার তুর্ক উপরোক্ত কথা বলেন।

আরব নিউজ শনিবার (১৮নভেম্বর) জানায়, গাজার স্বাস্থ্য মন্ত্রাণালয়ের পরিসংখ্যান অনুসারে এই অঞ্চলে ১২হাজারের বেশি লোক নিহত হয়েছে, যাদের মধ্যে ৪,৬০০ জনেরও বেশি শিশু রয়েছে। ২৬হাজারেরও বেশি লোক আহত হয়েছে, তাদের মধ্যে অনেকেই গুরুতর, এবং কমপক্ষে ২হাজার মানুষ ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হওয়া ভবনগুলির ধ্বংসস্তূপের নীচে আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে, তাদের কাছে পৌঁছানোর বা উদ্ধার করার কোনও উপায় নেই।

তুর্ক জাতিসংঘের রাষ্ট্রদূত এবং সংস্থাগুলির প্রধানদের বিশাল সমাবেশে  সতর্ক করে দিয়ে বলেন যে গাজায় জ্বালানী সরবরাহ সম্পূর্ণভাবে শেষ হওয়ার পথে।

ফিলিস্তিনিদের গাজার শহর খান ইউনিস শহর থেকে সরে যেতে বলেছে ইসরায়েল

এদিকে ইসরায়েল দক্ষিণের শহর খান ইউনিসে ফিলিস্তিনিদের জন্য একটি নতুন সতর্কতা জারি করেছে। সম্ভবত ইসরায়েলের সেনা বাহিনী দক্ষিণ গাজায় হামাসকে আক্রমণ করার পরিকল্পনা নিয়েছে।

আরব নিউজ জানিয়েছে, এই ধরনের পদক্ষেপ খান ইউনিসের বাসিন্দাদের সাথে গাজা সিটিতে ইসরায়েলি আক্রমণ থেকে দক্ষিণে পালিয়ে আসা কয়েক হাজার ফিলিস্তিনিকে আবার স্থানান্তর করতে বাধ্য করতে পারে, যা একটি ভয়াবহ মানবিক সংকটকে আরও খারাপ করে তুলতে পারে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সহযোগী মার্ক রেগেভ সম্প্রতি এক সাক্ষাতকারে বলেন,

আমরা লোকেদের স্থানান্তর করতে বলছি। আমি জানি তাদের অনেকের জন্য এটা সহজ নয়, কিন্তু আমরা বেসামরিক লোকদের ক্রসফায়ারে আটকে দেখতে চাই না,” তিনি শুক্রবার এমএসএনবিসিকে এ কথা বলেন। খান ইউনিসের জনসংখ্যা ৪লাখের বেশি।

দক্ষিণ গাজায় আবাসিক ভবনে হামলায় নিহত ২৬

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ