32 C
আবহাওয়া
১০:৩০ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » খাসোগি হত্যা মামলা; সৌদি যুবরাজ সালমানকে যুক্তরাষ্ট্রের দায়মুক্তি

খাসোগি হত্যা মামলা; সৌদি যুবরাজ সালমানকে যুক্তরাষ্ট্রের দায়মুক্তি

সৌদি যুবরাজ সালমানকে যুক্তরাষ্ট্রের দায়মুক্তি

বিএনএ ডেস্ক: মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের কলাম লেখক সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যা মামলার প্রধান আসামি সৌদি প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়মুক্তি দিয়েছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন বলেছে, খাসোগির বাগদত্তার করা মামলা থেকে যুবরাজ মোহাম্মদকে দায়মুক্তি দেয়া উচিৎ।

শুক্রবার (১৮ নভেম্বর) স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে এ খবর প্রকাশ করা হয়েছে। জামাল খাগোসি হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের একটি আদালতে মামলা চলছে। সেই মামলার অভিযুক্তদের তালিকা থেকে এখন প্রিন্স সালমানের নাম কেটে দেয়া হবে।

২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসের ভেতর সৌদি রাজতন্ত্রের কঠোর সমালোচক জামাল খাগোসিকে নির্মমভাবে হত্যা করা হয়। একদল ঘাতক তাকে প্রথমে গলাকেটে, পরে টুকরো টুকরো করে হত্যা করে। এরপর তার হাড়-মাংস এসিড দিয়ে পুড়িয়ে নিশ্চিহ্ন করে দেয়া হয়। মার্কিন গোয়েন্দারা মনে করেন, যুবরাজ মোহাম্মদ বিন সালমানই এ হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিলেন।

খাসোগি হত্যার ঘটনায় যুবরাজ মোহাম্মদকে আসামি করে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা ঠুকে দেন তার বাগদত্তা হেতিজে চেঙ্গিস। মামলায় হবু স্বামী হত্যার ন্যায়বিচার দাবি করেন তিনি। সেই মামলায় ওয়াশিংটনের ফেডারেল ডিস্ট্রিক্ট আদালতে বিচার চলছে।

তবে এ মামলা খারিজের জন্য কোর্টে আবেদন করেন যুবরাজের আইনজীবীরা। তারা আদালতে বলেন, রাজকীয় আদেশে পাওয়া পদমর্যাদাবলে (প্রধানমন্ত্রী) যুবরাজ বিচার থেকে দায়মুক্তির অধিকারী। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। আদালতে যুবরাজের আইনজীবীদের সুরেই সুর মিলিয়েছে বাইডেন নেতৃত্বাধীন পররাষ্ট্র মন্ত্রণালয়। বলেছে, প্রধানমন্ত্রী পদাধিকার বলে সৌদি যুবরাজের দায়মুক্তি পাওয়ার অধিকার রয়েছে।

যুবরাজকে দায়মুক্তি দেয়ার পর কঠোর প্রতিক্রিয়া জানিয়েছেন খাগোসির বাগদত্তা হেতিজে চেঙ্গিস। এক টুইটার বার্তায় তিনি বলেছেন, ‘জামালের আজ আরেকবার মৃত্যু হলো। আমরা ভেবেছিলাম, যুক্তরাষ্ট্রে হয়তো ন্যায়বিচার দেখব। কিন্তু আবারও টাকাই জিতল।’

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ