31 C
আবহাওয়া
১২:৫৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ঢাবির ৫৩তম সমাবর্তন বক্তা কে?

ঢাবির ৫৩তম সমাবর্তন বক্তা কে?

ঢাবির ৫৩তম সমাবর্তন বক্তা

বিএনএ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন শনিবার (১৯ নভেম্বর)। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত সমাবর্তনের বক্তা নোবেলজয়ী ফরাসি অধ্যাপক জ্যঁ তিরোল।

সঙ্গত কারণেই শিক্ষার্থীসহ অনেকের মনে প্রশ্ন কেন ৫৩তম সমাবর্তন বক্তা তিনি? অধ্যাপক জ্যঁ তিরোলের জীবন ও কর্ম থেকে জানা যায়, তিনি ফ্রান্সের তুলুজ কাপিতোল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক। জ্যঁ তিরোল শিল্পনির্ভর সংগঠন, গেম থিওরি, ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্স এবং অর্থনীতি ও মনোবিজ্ঞান নিয়ে কাজ করেন। বাজারের ক্ষমতা ও নিয়ন্ত্রণ বিষয়ে গবেষণাকর্মের জন্য অর্থনীতিতে ২০১৪ সালে নোবেল পুরস্কার পান তিনি।

অধ্যাপক তিরোলের জন্ম ১৯৫৩ সালে ফ্রান্সের ত্রোয়া শহরে। প্যারিসের দুই উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ‘একোল পলিতেকনিক’ এবং ‘একোল নাসিওনাল দে পোঁ এ শসে’-তে প্রকৌশলবিদ্যা নিয়ে পড়াশোনা করেন। পরে অর্থনীতি ও গণিত বিষয়ে আগ্রহী হয়ে ওঠেন। ১৯৮১ সালে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে অর্থনীতি বিষয়ে ডক্টরেট অর্জন করেন। ১৯৮৪ থেকে ১৯৯১ সাল পর্যন্ত এমআইটিতে অধ্যাপনা করেন। ১৯৯২ সালে থেকে তিনি ফ্রান্সের তুলুজ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি অনুষদে কাজ করছেন।

তিরোল মনে করেন, বাজারে গুটিকয়েক কোম্পানির আধিপত্য থাকলে সমাজে বিভিন্ন নেতিবাচক প্রভাব পড়ে। দ্রব্যমূল্য অনায্যভাবে বেশি হয়ে যেতে পারে। আর নতুন নতুন কোম্পানির বাজারে প্রবেশে বাধা আসে। ১৯৮০’র দশকের মাঝামাঝি সময় থেকে এ বিষয়ে গবেষণা শুরু করেন তিরোল। এ সমস্যা সমাধানের জন্য তিনি একটি তত্ত্ব দিয়েছেন যার আওতায় নিয়ন্ত্রণ আরোপের মাধ্যমে প্রতিটি শিল্প খাতের জন্য উপযোগী শর্ত নির্ধারণের কথা বলা হয়। তিরোলের পরামর্শ, ব্যাংকিং থেকে টেলিযোগাযোগসহ বিভিন্ন শিল্পের জন্য সুনির্দিষ্ট নিয়ন্ত্রণ কাঠামো গড়ে তুলতে হবে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ