31 C
আবহাওয়া
১১:৪৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » বাঁধাকপিতে যা রয়েছে

বাঁধাকপিতে যা রয়েছে

বাঁধাকপিতে যা রয়েছে

বিএনএ, সাভার:  শীতকালীন সবজির মধ্যে বাঁধাকপি একটি সুস্বাদু সবজি। শীতের এই সবজিটি বেশ উচ্চ পুষ্টিমান সম্পন্ন। খুব সহজেই তা রান্না করা যায়। বাঁধাকপি সালাদ, ভাজি, তরকারি বিভিন্নভাবে খাওয়া যায়। বাঁধাকপিতে ভিটামিন, মিনারেল, শর্করা, এমাইনএসিড এবং প্রচুর পানি আছে।

বাঁধাকপির উপকারিতা-
বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি ও ই রয়েছে। বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন সি আমাদের শরীরের হাড়কে শক্ত ও মজবুত রাখে। শীতকালীন এই সবজি নিয়মিত খেলে বয়সজনিত হাড়ের সমস্যা থেকে অনেকাংশে কমে যায়।

বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ফাইবার আছে। নিয়মিত বাঁধাকপির সালাদ খেলে ওজন কমাতে সহায়তা করে। সালাদে প্রচুর পরিমাণে বাঁধাকপি থাকলে অতিরিক্ত ক্যালোরি বাড়ে না বললেই চলে। বাঁধাকপি দুরারোগ্য ব্যাধি আলসার প্রতিরোধ করতে সক্ষম। আমাদের শরীরের পাকস্থলির আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে বাঁধাকপির জুড়ি নেই।

এছাড়াও আছে সালফারের মতো খনিজ উপাদান। কাঁচা বাঁধাকপি পাকস্থলীর বর্জ্য পরিষ্কার করে। রান্না করা বাঁধাকপি খাদ্যদ্রব্য হজমে বেশ সহায়ক। কোষ্ঠকাঠিন্য কমাতেও এই সবজি দারুণ কার্যকর।

বাঁধাকপি ক্যান্সার প্রতিরোধক হিসেবেও কাজ করে। বিশেষ করে কোলন ক্যান্সার প্রতিরোধে এই শীতকালীন সবজি বেশ ভূমিকা রাখে। বাঁধাকপি মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। বাঁধাকপি মানবদেহের ক্ষতিকারক ব্যাকটেরিয়া ধ্বংস করে। এছাড়া বাঁধাকপি দেহের রক্ত সঞ্চালনের উন্নতি সাধন করে।

বিএনএ/ ইমরান খান, ওজি

Loading


শিরোনাম বিএনএ