30 C
আবহাওয়া
৪:৫৯ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ইরাক যুদ্ধের পরিকল্পনাকারী কলিন পাওয়েল আর নেই

ইরাক যুদ্ধের পরিকল্পনাকারী কলিন পাওয়েল আর নেই

ইরাক যুদ্ধের পরিকল্পনাকারী কলিন পাওয়েল আর নেই

বিএনএ বিশ্ব ডেস্ক: সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল মারা গেছেন। তার পরিবার জানিয়েছে, ৮৪ বছরে বয়সে করোনা সংক্রান্ত জটিলতায় মারা গেছেন তিনি। এক বিবৃতিতে তার পরিবার জানায়- তারা একজন অসাধারণ এবং প্রেমময় স্বামী, বাবা, দাদা এবং একজন মহান আমেরিকানকে হারিয়েছেন।পাওয়েলকে দুই ডোজ টিকা দেয়া হয়েছিল বলেও জানানো হয় বিবৃতিতে।

যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী ছিলেন কলিন পাওয়েল। এরআগে দীর্ঘদিন মার্কিন সেনাবাহিনীতে শীর্ষ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর পর ২০০১ সালে জুনিয়র জর্জ ডব্লিউ বুশের আমলে প্রথম কোনো আফ্রিকান-আমেরিকান কৃষ্ণাঙ্গ হিসেবে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান তিনি। জাতিসংঘে ভাষণ দিয়ে ২০০৩ সালে ইরাক যুদ্ধের পথ তৈরির অন্যতম কারিগর কলিন পাওয়েল।

নেতৃস্থানীয় বেশ কয়েকজন মার্কিন রাজনীতিবিদদের বিশ্বস্ত সামরিক উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন পাওয়েল। ভিয়েতনাম যুদ্ধেও জড়িত ছিলেন তিনি। ওই যুদ্ধে তিনি আহতও হন যা পরবর্তীতে তার সামরিক ও রাজনৈতিক ক্যারিয়ারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

নিউইয়র্ক টাইমস বলছে, যুক্তরাষ্ট্রের অনেক প্রথমের জন্ম হয়েছিল কলিন পাওয়েলের হাত ধরে। দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা, জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান এবং পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন তিনি।

নিউইয়র্ক সিটির হারলেমে জ্যামাইকান অভিবাসী পরিবারে জন্ম পাওয়েল বেড়ে উঠেছিলেন সাউথ ব্রঙ্কসে। সিটি কলেজ নিউইয়র্ক থেকে স্নাতক শেষ করে মার্কিন সেনাবাহিনীর রিজার্ভ অফিসার ট্রেইনিং কর্পসের কর্মসূচিতে যোগ দেন। একেবারে তরুণ সেকেন্ড লেফটেন্যান্ট কর্মকর্তা থেকে কর্মজীবনের শুরু হলেও সামরিক সর্বোচ্চ পদেও আসীন হন তিনি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ