25 C
আবহাওয়া
৪:২৭ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » কারাবন্দিদেরও দেয়া হবে করোনার টিকা, প্রক্রিয়া শুরু

কারাবন্দিদেরও দেয়া হবে করোনার টিকা, প্রক্রিয়া শুরু

কারাবন্দিদেরও দেয়া হবে করোনার টিকা, প্রক্রিয়া শুরু

বিএনএ ঢাকা: দেশের ৬৮টি কারাগারের প্রায় ৮৫ হাজার বন্দিকে করোনা’র টিকা দেয়ার প্রক্রিয়া শুরু করেছে কারা কর্তৃপক্ষ। টিকা দেয়ার প্রস্তাবটি ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

কারা সূত্র জানিয়েছে, প্রথমে সাজাপ্রাপ্ত বন্দিরা টিকা পাবেন। পর্যায়ক্রমে বাকিদের দেয়া হবে। শিগগিরই সিদ্ধান্ত চূড়ান্ত হবে বলে আশা করছে কারা কর্তৃপক্ষ।

অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন বলেছেন, ‘অধিদফতর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে কয়েদিদের টিকা দেয়ার প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয়ে দেয়া হয়েছিল। এটি যাতে দ্রুত প্রক্রিয়া করা হয়, সেজন্য অনুরোধ করা হয়েছে। দ্রুতই অনুমোদন পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

কর্নেল আবরার হোসেন আরও বলেন, ‘করোনা’র বিস্তার রোধে যথেষ্ট ব্যবস্থা নেয়া হয়েছে। অনেক সাজাপ্রাপ্ত বন্দি ও কয়েদিকে সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জনের উদ্যোগে টিকা দেয়া হয়েছে। টিকার কার্যক্রম বাস্তবায়নে  সব প্রস্তুতি রয়েছে বলেও জানান অতিরিক্ত কারা মহাপরিদর্শক।

উল্লেখ্য, দেশে করোনা’র বিস্তার শুরুর পর থেকে কারাগারগুলোকে অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। কারণ প্রত্যেক কারাগারেই ধারণক্ষমতার বেশি বন্দি রয়েছে। এতে সংক্রমণ মারাত্মক আকারে ছড়িয়ে পড়ার শঙ্কা ছিলো। এই অবস্থায় কারাগার ঝুঁকিমুক্ত রাখতে আইসোলেশন সেন্টার স্থাপনের পাশাপাশি আক্রান্তদের চিকিৎসা দেয়ার ব্যবস্থা গ্রহণ করে কারা অধিদফতর।

চলতি বছরের ৭ ফেব্রুয়ারি করোনা’র টিকাদান কর্মসূচি শুরুর পর কারাবন্দিদের সুরক্ষার কথা চিন্তা করে বন্দিদের টিকা দেয়ার উদ্যোগ নেয় অধিদফতর।

বর্তমানে দেশের ৬৮টি কারাগারে প্রায় ৮৫ হাজার বন্দি রয়েছে। এর মধ্যে সাজাপ্রাপ্ত বন্দি আছে ১৫ হাজার।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ