28 C
আবহাওয়া
৬:৩৯ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ৬ ব্যাংকের এমডিকে শোকজ

৬ ব্যাংকের এমডিকে শোকজ

বাংলাদেশ ব্যাংক

বিএনএ, ঢাকাঃ ডলার কারসাজির মাধ্যমে অতিরিক্ত মুনাফা করার অভিযোগে দেশি-বিদেশি ছয়টি ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানকে অপসারণের পর এবার ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।ব্যাংকগুলো হলো ডাচ-বাংলা, সাউথইস্ট, প্রাইম, সিটি, ব্র্যাক ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

বুধবার (১৭ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য  জানানো হয়েছে। শোকজ লেটারে মোট ১০টি বিষয়ে এমডিদের ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন কম দামে ডলার কিনে বেশি দামে বিক্রি করা হয়েছে, তা সাত কর্মদিবসের মধ্যে ব্যাখ্যা দিতে বলা হয়েছে সংশ্লিষ্ট এমডিদের।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, শুধু এই ছয়টি ব্যাংক নয়, প্রতিটি ব্যাংকই নজরদারিতে রয়েছে। প্রতিটি ব্যাংকে ইন্সপেকশন করা হবে। প্রমাণ পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

একই দিন ব্যাংকের আরেকটি চিঠিতে বলা হয়েছে, ডলার বিক্রি করে অতিরিক্ত আদায় করা মুনাফা ব্যাংকের আয় হিসাবে দেখানো যাবে না।

উল্লেখ্য, গত ৮ আগস্ট ডলার কারসাজিতে জড়িত থাকায় পাঁচটি দেশি ও একটি বিদেশি ব্যাংকের ট্রেজারি বিভাগের কর্মকর্তাদের অপসারণের নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক।

সম্প্রতি ডলারের বাজারে অস্থিরতা তৈরি হওয়ায় সংশ্লিষ্ট ব্যাংকগুলো পরিদর্শন করে বাংলাদেশ ব্যাংক। ডলার কেনাবেচার তথ্য পর্যালোচনা করে তাদের বিরুদ্ধে কারসাজির মাধ্যমে দর বৃদ্ধির প্রমাণ পায় কেন্দ্রীয় ব্যাংক। ছয়টি ব্যাংকের কোনো কোনোটি ডলার কেনাবেচা করে গত মে মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ৪০০ শতাংশ পর্যন্ত মুনাফা করেছে বলে প্রমাণ মেলে। এর মাধ্যমে ডলার বাজারকে আরও অস্থিতিশীল করে তোলা হয় বলে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ