37 C
আবহাওয়া
৪:৪৮ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু সোমবার

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু সোমবার

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু শুরু সোমবার

বিএনএ, ঢাকা: ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও নানা আয়োজনের মধ্য দিয়ে সোমবার (১৯ জুন) থেকে শুরু হচ্ছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ। এই উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ের ভবনে বিজ্ঞান মেলার আয়োজন করেছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

মেলায় সারা দেশ থেকে প্রায় ৭০০ জন প্রতিযোগী অংশগ্রহণ করবে। শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকসহ সহস্রাধিক অতিথির আগমন ঘটবে এ কর্মসূচিতে।

এ উপলক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। এবারের প্রতিযোগিতায় থাকছে বিজ্ঞান অলিম্পিয়াড, কুইজ ও বিভিন্ন উদ্ভাবনী প্রকল্পের প্রদর্শনী।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্স ভবনে ১৫৫টি স্টল স্থাপন করা হচ্ছে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর আগে ৪৯৩টি উপজেলায় এবং পরে ৬৪টি জেলায় স্থানীয় পর্যায়ে উপজেলা ও জেলা প্রশাসনের সহযোগিতায় এ প্রতিযোগিতার আয়োজন করে।

উপজেলা, জেলা ও সর্বশেষ বিভাগ পর্যায়ে বিজয়ীরা কেন্দ্রীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। এ প্রতিযোগিতার সবচেয়ে বড় আকর্ষণ তরুণ বিজ্ঞানীদের নানা সৃজনশীল বৈজ্ঞানিক প্রকল্প বা মডেল উপস্থাপন। এর মধ্যে থাকছে অগ্নি নির্বাপণ, স্মার্ট কৃষি, সৌর বিদ্যুৎ, বায়ু বিদ্যুৎ, পরিবেশ দূষণরোধ, জলবায়ু পরিবর্তন, রোবটিক্স, সবুজ নগরায়ন, চিকিৎসা ব্যবস্থাসহ অসংখ্য মডেল।

আগামী ২১ জুন পুরস্কার প্রদান ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

এ প্রসঙ্গে রোববার (১৮ জুন) বিজ্ঞান জাদুঘরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির জগতে বৈপ্লবিক পরিবর্তন আনবে এ বিজ্ঞান মেলা। বিশেষ করে তরুণ সমাজকে জ্ঞান চর্চায় উদ্বুদ্ধ এবং তাদের উদ্ভাবনী ক্ষমতাকে বিকশিত করার অপূর্ব সুযোগ এ মেলা। তরুণ সমাজকে অশ্লীলতা, মাদকাসক্তি, মোবাইল আসক্তিসহ সব ধরনের সামাজিক অপরাধ থেকে ফিরিয়ে এনে বিজ্ঞান চর্চায় মগ্ন রাখলে তাদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটবে এবং উদ্ভাবনের নতুন দিগন্ত উন্মোচিত হবে। প্রযুক্তির উৎকর্ষতা দিয়ে খাদ্যে ও ওষুধে ভেজাল, পরিবেশ দূষণ, নৌ ও সড়ক দুর্ঘটনা এবং অগ্নিকাণ্ড ইত্যাদি নানা সমস্যার সমাধান সম্ভব।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ