31 C
আবহাওয়া
২:০৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » সিলেটে বন্যা পরিস্থিতির আরও অবনতি

সিলেটে বন্যা পরিস্থিতির আরও অবনতি

সিলেটে বন্যা পরিস্থিতির আরও অবনতি

বিএনএ, সিলেট: গত কয়েক দিনের টানা বৃষ্টি, আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের নদীগুলোতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। সুরমা ও কুশিয়ারার চারটি পয়েন্ট ও সারী নদীর একটি পয়েন্টে পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া  ১০টি উপজেলা ও মহানগর এলাকায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। এসব উপজেলার গ্রাম ও সিটি এলাকায় পানি ঢুকে পড়ায় দুর্ভোগে পড়েছেন প্রায় ১৫ লাখ মানুষ।

পানি উন্নয়ন বোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী, বুধবার বিকেল ৩টায় সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ১.৫১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এই পয়েন্টে বুধবার সকাল ৯টা পর্যন্ত পানি হ্রাস পেলেও পাহাড়ি ঢল নামায় ফের পানি বাড়তে থাকে।

সুরমা নদীর পানি বিকেল ৩টায় সিলেট পয়েন্টে বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। বিকেল ৩টায় কুশিয়ারার পানি জকিগঞ্জের আমলসীদে বিপৎসীমার ১৬৬ সেন্টিমিটার ও শেওলা পয়েন্টে ৫৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

জৈন্তাপুরে সারি নদীর পানিও গতকাল থেকে বেড়েছে। এদিকে, সিলেটের সার্বিক বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জে গত মঙ্গলবার রাতে পানি কিছুটা কমলেও বুধবার সকাল থেকে ফের নদীতে পানি বাড়তে থাকে।

বিয়ানীবাজার উপজেলায় বন্যা পরিস্থিতি অবনতি হওয়ায় ইতোমধ্যে উপজেলার বেশ কয়েকটি নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। প্রায় ১৫০ হেক্টর জমির ধান পানির নীচে তলিয়ে গেছে। এছাড়া বিয়ানীবাজার-সিলেট আঞ্চলিক মহাসড়কের ওপরে দিয়ে বন্যার পানি প্রবাহিত হওয়ার কারণে আজ সকাল থেকে যান চলাচলে বিঘ্ন ঘটছে। ফলে সড়কে যানজট দেখা দিয়েছে।

রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় অনেককে নৌকা ও ভেলায় চড়ে যাতায়াত করতে দেখা গেছে। নগরীতে ১৪টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। বুধবার বন্যা পরিদর্শনে এসে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি এবং দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করেছেন।

সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাইয়িদ চৌধুরী বলেন, আগামী কয়েকদিন এই বৃষ্টিপাত অব্যাহত থাকবে। ভারতের মেঘালয় রাজ্যের বৃষ্টিও কমছে না। তাই পাহাড়ি ঢল নামছে এবং আমাদের দেশেও পানি বাড়ছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ