38 C
আবহাওয়া
৫:৫৭ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » বিদ্যুৎ বিভ্রাটের শিকার কুবির শিক্ষক-শিক্ষার্থী

বিদ্যুৎ বিভ্রাটের শিকার কুবির শিক্ষক-শিক্ষার্থী

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে

বিএনএ,কুবি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আবাসিক চারটি হলে (কাজী নজরুল ইসলাম হল, নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হল, শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হল ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের একাংশ) গত বুধবার রাত থেকেই বিদ্যুৎ সমস্যায় জর্জরিত। খোঁজ নিয়ে জানা যায়, শুধু বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো নয়, পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাংলো ও শিক্ষক-কর্মকর্তাদের ডরমিটরিতেও। যদিও বিদ্যুৎ হুট করে আসে আবার মিনিট পাঁচেক যেতে না যেতেই চলে যায়। এতে শিক্ষক-শিক্ষার্থীদের ভোগান্তির কমতি নেই।

এনিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক শিক্ষার্থী কাইয়ুম হাসান ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘গত দু’দিন যাবৎ হল গুলোতে বিদ্যুৎ সমস্যায় ভোগছি আমরা। আমাদের পড়াশুনার ক্ষতির পাশাপাশি ফোন গুলো অফ আছে। যার কারণে কারো সাথে কোনো ধরনের যোগাযোগ করতে পারছি না। তাছাড়া গরমের জন্য হল গুলোতে থাকা দায় হয়ে পড়েছে। যতদ্রুত সম্ভব এই সমস্যার সমাধান চাই।

নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হলের আবাসিক শিক্ষার্থী তাওহীদা নাসরিন সোনালি বলেন, ‘আমরা সকলে অনেক বেশি ভোগান্তিতে আছি। হলের অনেকেরই সেমিস্টার ফাইনাল চলতেছে। বিদ্যুৎ না থাকার কারণে অনেকের পড়াশোনার সমস্যা হচ্ছে। তাছাড়া খাবার পানি, গোসলের পানি না থাকার কারণে সবার মাঝে আতংক বিরাজ করছে। আশেপাশে সব জায়গায় বিদ্যুৎ থাকা সত্বেও একটা বিশবিদ্যালয়ের ছাত্র – ছাত্রীদের হলে বিদ্যুৎ না থাকা খুবই দুঃখজনক।

কাজী নজরুল ইসলাম হলের আবাসিক শিক্ষার্থী মোহাম্মদ সামিউল দুঃখ প্রকাশ করে বলেন, ‘গত দু’তিনদিন যাবৎ বিদ‍‍্যুতের সমস্যার কারণে আমরা খুবই সমস্যার মধ‍্য দিয়ে দিন পার করতেছি । ২৪ ঘন্টার মধ‍্যে ২০ ঘন্টাই বিদ‍্যুত থাকে না এতে  আমাদের পড়ালেখার পাশাপাশি দৈনন্দিন যে স্বাভাবিক কার্যক্রম তা ব‍্যাহত হচ্ছে। হলগুলোতে পানির সংকট দেখা দিচ্ছে, গরমের কারণে ঘুমানো যাচ্ছেনা, মোবাইল বা অন্য সব ইলেকট্রনিক্স ডিভাইস গুলো চার্জ না দিতে পারার কারণে যোগাযোগের ক্ষেত্রেও সমস্যায় পরছে সবাই। তাই অতি শিগগিরই প্রশাসনকে এই সমস্যা সমানে কার্যকরী ব‍্যবস্থা গ্রহণ করার জন‍্য আহ্বান জানাচ্ছ ।

শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের আরেক আবাসিক শিক্ষার্থী আবদুর রহমান বলেন, ‘তীব্র গরমে হল গুলোতে বিদ্যুৎ সংকট আমাদেরকে অতিষ্ঠ করে তুলছে। প্রশাসনের আরো বেশি নজরদারি রাখা দরকার হল গুলোর প্রতি ।এই অবস্থায় হলের যে মনোরম পরিবেশ থাকার কথা সেটা ব্যাঘাত ঘটছে। এমনকি কেউ যদি অসুস্থ হয়ে পড়ে এর দায়ভার নিশ্চয়ই প্রশাসনের। আমরা দ্রুত এর সমাধান চাই।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন বলেন, ‘কেউই আগে আমাকে জানায় নি। এটা খুবই ভয়াবহ ব্যাপার। আমি আমাদের এখানে যোগাযোগ করব, দরকার হলে পিডিবেতেও৷’

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন বলেন, দেখলাম দীর্ঘ সময় বিদ্যুৎ থাকেনা। আমি ইঞ্জিনিয়ারের সাথে কথা বলব। যেহেতু আমাদের একটাই লাইন। আমাদের আরেকটা লাইন নেওয়া যায় কিনা।

নতুন আরেকটা লাইন নিয়ে আসার জন্য দীর্ঘ প্রসেস দরকার এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, শর্ট টার্মে এটা সমাধান করার জন্য আমাকে ইঞ্জিনিয়ার দপ্তরের সাথে একটু কথা বলতে হবে।

বিএনএনিউজ২৪.কম/হাবিবুর রহমান হাবিব/এনএএম

Bnanews24 অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

Loading


শিরোনাম বিএনএ