27 C
আবহাওয়া
১০:২৭ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » শবে বরাতের ইবাদত

শবে বরাতের ইবাদত

শবে বরাতের ইবাদত

বিএনএ ডেস্ক : শবে বরাত মুসলিম জাতির নিকট অত্যন্ত গুরুত্বপূর্ণ রাত। এ রাতে  আল্লাহ তাআলার ইবাদাত-বন্দেগিতে নিজেকে নিয়োজিত করে মুমিন মুসলমানগণ।বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ রাতকে গুরুত্ব দেয়ার ফলে মুসলিম উম্মাহও এ রাকতে মর্যাদার রাত মনে করে ইবাদাত-বন্দেগিতে কাটিয়ে দেয়।বিশেষ করে এ রাতকে ভাগ্য রজনী হিসেবে অভিহিত করে থাকে।

আল্লাহ তাআলা এ রাতে মুসলিম উম্মাহকে সকল অন্যায় থেকে ক্ষমা লাভে এবং রিযিক বন্টনের আহ্বান জানান। হজরত আলি ইবনে আবু তালেব রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “পনের শাবানের রাতে (চৌদ্দ তারিখ দিবাগত রাত) যখন আসে তখন তোমরা এ রাতটি ইবাদত-বন্দেগিতে কাটাও এবং দিনের বেলায় রোজা রাখ। কেননা, এ রাতে সুর্যাস্তের পর আল্লাহ তাআলা প্রথম আসমানে আসেন এবং বলেন, কোনো ক্ষমাপ্রার্থী আছে কি? আমি তাকে ক্ষমা করে দিব। আছে কি কোনো রিযিকপ্রার্থী? আমি তাকে রিযিক দিব। এভাবে সুবহে সাদিক পর্যন্ত আল্লাহ তাআলা ডাকতে থাকেন।” (সুনানে ইবনে মাজাহ)

শবে বরাতের রাতে নফল নামাজের গুরুত্ব অত্যাধিক। কারণ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দীর্ঘ নামাজই তার প্রমাণ। হযরত আয়িশা রাদিয়াল্লাহু আনহা বলেন, একবার রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রাতে নামাজে দাঁড়ান এবং এত দীর্ঘ সিজদা করেন যে, আমার ধারনা হলো তিনি হয়ত মৃত্যুবরণ করেছেন। তাঁর বৃদ্ধাঙ্গুলি নড়ল। যখন তিনি সিজদা থেকে উঠলেন এবং নামাজ শেষ করলেন; তখন আমাকে লক্ষ্য করে বললেন, হে আয়িশা! অথবা বলেছেন, ও হুমাইরা! তোমার কি এই আশংকা হয়েছে যে, আল্লাহর রাসুল তোমার হক নষ্ট করবেন?

আমি উত্তরে বললাম, না, ইয়া রাসুলুল্লাহ। আপনার দীর্ঘ সিজদা থেকে আমার আশংকা হয়েছিল, আপনি মৃত্যুবরণ করেছেন কিনা। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিজ্ঞেস করলেন, তুমি কি জান এটা কোন রাত? আমি বললাম, আল্লাহ ও তাঁর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামই ভালো জানেন। রাসুল সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম তখন ইরশাদ করেন-

এটা হল অর্ধ-শাবানের রাত। (শাবান মাসের চৌদ্দ তারিখের দিবাগত রাত।) আল্লাহ তাআলা অর্ধ-শাবানের রাতে তাঁর বান্দার প্রতি মনোযোগ দেন এবং ক্ষমা প্রার্থণাকারীদের ক্ষমা করেন এবং অনুগ্রহপ্রার্থীদের প্রতি অনুগ্রহ করেন আর বিদ্বেষ পোষণকারীদের ছেড়ে দেন তাদের অবস্থাতেই। (বাইহাকি)

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ