30 C
আবহাওয়া
৯:০০ পূর্বাহ্ণ - জুন ২৩, ২০২৪
Bnanews24.com
Home » নৌযান শ্রমিকদের ফের কর্মবিরতির হুঁশিয়ারি

নৌযান শ্রমিকদের ফের কর্মবিরতির হুঁশিয়ারি


বিএনএ,ঢাকা: শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা না হলে ২৫ ফেব্রুয়ারি থেকে সারাদেশে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে হুঁশিয়ারি দিয়েছে নৌযান শ্রমিক ফেডারেশন। আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে নতুন এ মজুরি নির্ধারণের সময় বেঁধে দিয়েছে তারা।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাহ আলম ভূঁইয়া সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, , ‘গত ২৮ নভেম্বর সরকারের আশ্বাসের পরিপ্রেক্ষিতে আমরা কর্মবিরতি প্রত্যাহার করি। সেখানে বলা হয়েছিল, এক মাসের মধ্যে নতুন মজুরি নির্ধারণ করে গেজেট জারি করা হবে। কিন্তু দুই মাসেরও বেশি সময় পার হলো, সরকার মজুরি নির্ধারণে এখনও টালবাহানা করছে।’

তিনি আরও বলেন, ‘আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে নতুন মজুরির ঘোষণা না আসলে, ওই দিন রাত ১২টা ১ মিনিট (২৫ ফেব্রুয়ারি) থেকে সারাদেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ থাকবে। আমরা শিগগির এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবো।’

নৌযান শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ, কর্মস্থলে ও দুর্ঘটনায় মৃত্যুজনিত কারণে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানসহ ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে কর্মবিরতি শুরু করে নৌযান শ্রমিকরা।

গত বছরের ২৬ নভেম্বর অনির্দিষ্টকাল কর্মবিরতির পর লঞ্চ মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে সরকারের পক্ষ থেকে ২৮ নভেম্বর একটি বৈঠকের আয়োজন করে শ্রম অধিদপ্তর। শ্রম ভবনে সেদিন বিকেল ৩টায় অধিদপ্তরের সচিব এ কে এম মিজানুর রহমানের নেতৃত্বে বৈঠক শুরু হয়। এরপর মধ্যরাতে বৈঠকে বেশকিছু সিদ্ধান্তের পর শ্রমিক নেতারা কর্মবিরতি প্রত্যাহার করে নেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ