34 C
আবহাওয়া
১০:৩৭ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » নির্বাচন থেকে সরে দাঁড়াল জাকের পার্টি

নির্বাচন থেকে সরে দাঁড়াল জাকের পার্টি

জাকের পার্টি

বিএনএ ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছে জাকের পার্টি। ২১৮টি আসন থেকে মনোনয়ন প্রত্যাহার করে নিতে নির্বাচন কমিশনে আবেদন করেছে দলটি। আজ রোববার (১৭ ডিসেম্বর) সকালে প্রার্থিতা প্রত্যাহারের জন্য দলটির পক্ষ থেকে আবেদন করা হয়।

নির্বাচনী পরিবেশ নিয়ে সংশয় থাকায় দলীয় প্রধানের সিদ্ধান্তেই ২১৮টি আসন থেকে এসব প্রার্থিদের সরে দাঁড়াতে আবেদন করা হয়েছে বলে জাকের পার্টি জানিয়েছে।

১৯৮৯ সালের ১৪ অক্টোবর আটরশির প্রয়াত পীর মাওলানা মোহাম্মদ হাসমত উল্লাহর হাত ধরে প্রতিষ্ঠিত হয় জাকের পার্টির বর্তমান চেয়ারম্যানের দায়িত্বে আছেন মোস্তফা আমীর ফয়সল।

প্রতিষ্ঠার পর থেকেই গোলাপ ফুল প্রতীক নিয়ে নির্বাচন করে আসছিল দলটি। ১৯৯৬ সালে ষষ্ঠ ও ২০১৪ সালে দশম জাতীয় নির্বাচন বয়কট করা ছাড়া বাকি পাঁচটি নির্বাচনেই অংশ নেয় জাকের পার্টি। তবে কোনো নির্বাচনেই দলটির কোনো প্রার্থী একটি আসনেও জিততে পারেনি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নতুনভাবে ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা করেছিল দলটি। এজন্য প্রতিটি আসনে আলাদা করে প্রার্থী বাছাই ও ভোটের মাঠ তৈরিতে ৮ মাস ধরে প্রস্তুতি নেয় দলটি। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য তৃতীয় দল হিসেবে সর্বোচ্চ মনোনয়নপত্র সংগ্রহও করেছিল জাকের পার্টির। তবে কোনো অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হলে ভোট থেকে বিরত থাকবে বলে আগেই জানিয়েছিল দলটি। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন জাকের পার্টির পক্ষ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা এলো।

৭ জানুয়ারিকে ভোটের তারিখ ধরে গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ঘোষিত তফসিল অনুযায়ী প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ। বিকেল ৪টার মধ্যে বৈধ প্রার্থীরা রিটার্নিং কার্যালয়ে হাজির হয়ে অথবা বার্তাবাহকের মাধ্যমে মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন।

চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে ১৮ ডিসেম্বর। প্রতীক নিয়েই প্রার্থীরা ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ভোটের প্রচার চালাতে পারবনে। আর ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ