30 C
আবহাওয়া
৬:৪৪ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » পন্টুন থেকে নৌযান সরিয়ে নেওয়ার নির্দেশ

পন্টুন থেকে নৌযান সরিয়ে নেওয়ার নির্দেশ

পন্টুন থেকে নৌযান সরিয়ে নেওয়ার নির্দেশ

বিএনএ, ঢাকা: ঘূর্ণিঝড় মিধিলির কারণে দুর্যোগপূর্ণ আবহাওয়া হওয়ায় টার্মিনাল (পন্টুন) থেকে নৌ-যানসমূহকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

শুক্রবার (১৭ নভেম্বর) নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপপরিচালক মো. আবু ছালেহ কাইয়ুম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়েছিল। এটি ঘনীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড় মিধিলিতে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে অভ্যন্তরীণ নৌ-পথ উত্তাল রয়েছে। দুপুরের পর ঘূর্ণিঝড়টি উপকূলীয় অঞ্চলে আঘাত হানার সম্ভাবনা রয়েছে।

ফলে ঘূর্ণিঝড়ের প্রভাবে খুব স্বল্পতম সময়ে সতর্ক সংকেত বৃদ্ধি পেয়ে উপকূলীয় নৌ-পথসহ অভ্যন্তরীণ নৌপথ আরও বেশি উত্তাল হওয়ার আশঙ্কা করা হচ্ছে। সে জন্য বিআইডব্লিউটিএর স্থাপনার ক্ষয়ক্ষতি এড়ানোর স্বার্থে কর্তৃপক্ষের অভ্যন্তরীণ প্রতিটি নদী বন্দর টার্মিনাল থেকে নৌ-যানসমূহকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া প্রয়োজন।

এ অবস্থায় নৌ-যানসমূহকে কর্তৃপক্ষের প্রতিটি অভ্যন্তরীণ নদীবন্দর টার্মিনাল, গ্যাংওয়ে, পন্টুন থেকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আরও পড়ুন: পায়রা-মোংলায় ৭ নম্বর, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপৎসংকেত

এছাড়া কোনো সংস্থা বা সমিতিভুক্ত কোনো নৌ-যান দ্বারা কর্তৃপক্ষের স্থাপনার ক্ষয়ক্ষতি সাধিত হলে সংশ্লিষ্ট মালিক বা কোম্পানির কাছ থেকে ক্ষতিপূরণ আদায়সহ বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে ঘূর্ণিঝড় মিধিলির কারণে সারাদেশে নৌযান চলাচল বন্ধ রাখার ঘোষণা দেয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ