29 C
আবহাওয়া
৭:০১ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » গণহত্যার জন্য নেতানিয়াহুর গ্রেপ্তার চান ফরাসি আইনজীবী

গণহত্যার জন্য নেতানিয়াহুর গ্রেপ্তার চান ফরাসি আইনজীবী

ফরাসি আইনজীবী গিলস ডেভার্স

বিশ্বডেস্ক: আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) ফিলিস্তিনি নির্যাতিতদের কণ্ঠস্বর হিসেবে পরিচিত ফরাসি আইনজীবী গিলস ডেভার্স গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি বর্বরতার নিন্দা জানিয়ে বলেছেন যে গাজায় যা ঘটছে তা স্রেব্রেনিকার চেয়েও খারাপ। সূত্র: ডেইলি সাবাহ্

গিলস ডেভার্স আনাদোলু এজেন্সি (এএ) কে বলেছেন যে তিনি গাজায় ইসরায়েলের বিমান হামলার বিরুদ্ধে দ্য হেগের ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করেছেন, দেশটিকে “গণহত্যার” অভিযুক্ত করে।

তিনি বলেন, যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধ এবং গণহত্যা আইসিসিতে আলাদাভাবে পরিচালনা করা হচ্ছে, তিনি যোগ করেছেন যে ফিলিস্তিনিদের দুর্ভোগ রোহিঙ্গা মুসলমানদের চেয়ে আলাদা।

তার মতে, গাজার পরিস্থিতি ১৯৯৫ সালে স্রেব্রেনিকাতে যা ঘটেছিল তার চেয়েও খারাপ, স্মরণ করে যে গণহত্যা হিসাবে বিবেচিত হওয়ার সময় সেখানে ৮,৬০০ জন নিহত হয়েছিল।

আইনজীবী ডেভার্স বলেন, “আমাদের কাছে প্রচুর পরিমাণে প্রমাণ রয়েছে, তাই আমরা (ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন) নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করছি।” “আমরা ইসরায়েলি সৈন্যদের প্রতিশোধ নেয়ার জঘন্য চিত্র পেয়েছি, যা অমানবিক বলে বিবেচিত হতে পারে।”

আইনজীবী গিলস ডেভার্স ব্যাখ্যা করেন যে একটি সম্প্রদায়ের অস্তিত্বকে হুমকির সম্মুখীন করা, বিদ্যুৎ, পানি, খাদ্য ও স্বাস্থ্য পরিষেবা সহ মৌলিক চাহিদাগুলি বন্ধ করা, হাসপাতাল এবং বেসামরিক নাগরিকদের ওপর বোমা হামলা করা এবং লোকেদের বাস্তুচ্যুত হতে বাধ্য করা গণহত্যার সমান।

৭ অক্টোবর হামাসের আগ্রাসনের পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় তার বিমান ও স্থল হামলা অব্যাহত রেখেছে, ১১,০০০ এরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে, হাজার হাজার বেসামরিক কাঠামোর ক্ষতি ও ধ্বংস করার পাশাপাশি সম্পূর্ণ অবরোধ আরোপ করেছে, যার ফলে মৌলিক খাদ্য, ওষুধ এবং জ্বালানী প্রয়োজনীয়তার অভাব দেখা দিয়েছে।

 

আইনজীবী গিলস ডেভার্স একটি ছবিতে মন্তব্য করেছেন যে গাজায় ফসফরাস বোমা ব্যবহার করে ইসরাইল যুদ্ধাপরাধ করেছে।

“এগুলি নিখুঁত নথি,” তিনি বলেছিলেন। “প্রযুক্তিগতভাবে, আমরা ইতিমধ্যেই জানি যে সাদা ধোঁয়া হল ফসফরাস দাগ।”

ডেভার্স এএ-এর ফটোতেও মন্তব্য করেছেন যেগুলোতে ইসরায়েলি ট্যাঙ্কের সামনে স্তূপ করা ফসফরাস বোমা দেখা যাচ্ছে।

“এটি একটি যুদ্ধাপরাধের ছবি, এবং তারাই অপরাধী,” তিনি বলেন, আন্তর্জাতিক আইন রাসায়নিক অস্ত্রের বিমান ব্যবহার নিষিদ্ধ করে, তাই ইসরায়েল দেখানোর চেষ্টা করেছিল যে তারা ট্যাঙ্কের মাধ্যমে সেগুলি ব্যবহার করছে।

ডেভার্স জোর দিয়েছিলেন যে প্রমাণ হিসাবে ফাইলে তুর্কি সংবাদ সংস্থার দ্বারা ধারণ করা ছবিগুলি অন্তর্ভুক্ত করতে পেরে তিনি খুশি হবেন।

তিনি বলেন, ইসরায়েল রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে ফিলিস্তিনিদের এই অঞ্চল থেকে সরিয়ে দেওয়ার জন্য এবং এটাকে বিচ্ছিন্ন ঘটনা হিসেবে বিবেচনা করা যায় না।

আইসিসি একটি “আদর্শ” ন্যায়বিচার সংস্থা নয় তবে এটি ফিলিস্তিনি জনগণের জন্য একমাত্র আন্তর্জাতিক, যাদের অধিকার লঙ্ঘন করা হয়েছে, তিনি বলেছিলেন।

ডেভার্স স্মরণ করেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েল ২০১৫ সালে রোম সংবিধিতে স্বাক্ষর করা সত্ত্বেও আইসিসিতে ফিলিস্তিনকে প্রতিনিধিত্ব করা থেকে বিরত রাখতে তাদের যথাসাধ্য চেষ্টা করেছিল।

তার মতে, আইসিসিই একমাত্র আন্তর্জাতিক বিচার সংস্থা যা ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়।

ডেভার্স বলেছেন, “আমাদের কাজ রাজনীতি বা ধর্ম নয়, কিন্তু অধিকার রক্ষা করা,” এবং তুরস্কসহ ২০ টিরও বেশি দেশ থেকে শত শত আইনজীবী এই উদ্যোগে যোগ দিয়েছেন বলে প্রশংসা করেছেন।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ
শনিরআখড়ায় বাসের ধাক্কায় নিহত ১ বাংলাদেশ ও ভারত টেস্ট খেলার ধারাবিবরণী প্রচার করবে বাংলাদেশ বেতার ১ নভেম্বর হতে অবৈধ পলিথিন ব্যাগের বিরুদ্ধে অভিযান কর্মসংস্থান সৃষ্টিতে বাংলাদেশে শিল্প স্থাপনে জাপানের প্রতি আহ্বান ক্রীড়া উপদেষ্টার জাপানে শতবর্ষী নাগরিকের সংখ্যা ৯৫ হাজার ছাত্র আন্দোলনে হতাহতদের পরিবারকে ভাতা দেওয়ার সিদ্ধান্ত শাহদীন মালিকের পরিবর্তে সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ ঝিনাইদহে দুই শিবিরকর্মী হত্যার দায়ে ৮পুলিশসহ ২৩জনের বিরুদ্ধে মামলা জুলাই গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিক হলেও রেহাই নেই : নাহিদ ইসলাম চট্টগ্রাম বন্দর মোহাম্মদীয়া দাখিল মাদরাসায় শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ