34 C
আবহাওয়া
১২:১০ অপরাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » গাজা থেকে বেসামরিকদের জোরপূর্বক স্থানান্তর আন্তর্জাতিক আইন পরিপন্থী-জাতিসংঘ

গাজা থেকে বেসামরিকদের জোরপূর্বক স্থানান্তর আন্তর্জাতিক আইন পরিপন্থী-জাতিসংঘ

জাতিসংঘের

জেনেভা: জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিভাগ জানিয়েছে, গাজা থেকে বেসামরিকদের জোরপূর্বক স্থানান্তর আন্তর্জাতিক আইন পরিপন্থী।

মঙ্গলবার(১৭অক্টোবর ২০২৩) জাতিসংঘের মানবাধিকার অফিসের মুখপাত্র রাভিনা শামদাসানি জেনেভায় সাংবাদিকদের বলেন, গাজা থেকে অস্থায়ীভাবে সরিয়ে নেওয়া বেসামরিক নাগরিকদের যথাযথ বাসস্থানের পাশাপাশি স্বাস্থ্যবিধি, স্বাস্থ্য, পুষ্টি ও  নিরাপত্তার সন্তোষজনক অবস্থার ব্যবস্থা করা হয়েছে তা নিশ্চিত করার জন্য ইসরায়েল কোনো প্রচেষ্টা করেনি বলে মনে হচ্ছে।

 

রাভিনা শামদাসানি বলেন, “আমরা উদ্বিগ্ন যে গাজার সম্পূর্ণ অবরোধ আরোপের সাথে মিলিত এই আদেশটি আইনানুগ অস্থায়ী উচ্ছেদ হিসাবে বিবেচিত নাও হতে পারে।

“যারা সরে যাওয়ার জন্য ইসরায়েলি কর্তৃপক্ষের আদেশ মেনে চলতে পেরেছে তারা এখন গাজা উপত্যকার দক্ষিণে আটকা পড়েছে। স্বল্প আশ্রয়, দ্রুত-ক্ষতিগ্রস্ত খাদ্য সরবরাহ, বিশুদ্ধ পানি, স্যানিটেশন, ওষুধ এবং অন্যান্য মৌলিক চাহিদার সামান্য পাচ্ছে। ”

“জোরপূর্বক স্থানান্তর” শব্দটি বেসামরিক জনগোষ্ঠীর জোরপূর্বক স্থানান্তরকে বর্ণনা করে এবং এটি আন্তর্জাতিক অপরাধ আদালত (ICC) দ্বারা শাস্তিযোগ্য মানবতার বিরুদ্ধে অপরাধ।

 

পৃথক বিবৃতিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম বলেছে যে গাজায় তাদের খাদ্য সরবরাহ কম ছিল।

মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার জন্য ডব্লিউএফপি আঞ্চলিক যোগাযোগের প্রধান আবির ইতেফা বলেন, তারা “সীমান্তে প্রবেশাধিকার দেওয়া মাত্রই গাজায় খাদ্য নিয়ে প্রবেশ করার আশা করছেন।”

“আমরা গাজায় প্রয়োজনীয় মানবিক সরবরাহের জন্য নিরবচ্ছিন্ন অ্যাক্সেস, নিরাপদ উত্তরণের আহ্বান জানাচ্ছি ,” তিনি উল্লেখ করেন।

এদিকে জাতিসংঘের বিশেষ প্রতিবেদক তলালেং মোফোকেং বলেছেন, খাদ্য ও পানির সরবরাহ হ্রাসের পাশাপাশি গাজার স্বাস্থ্য খাত খুব খারাপ সময় পার করছে। সাম্প্রতিক হামলায় “গাজার চিকিৎসা অবকাঠামো অপূরণীয়ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীরা চিকিৎসকরা  একটি ভয়ানক পরিস্থিতিতে কাজ করছেন।

জাতিসংঘের ফিলিস্তিনি সংস্থা ইউএনআরডব্লিউএর মতে, গাজা জুড়ে সমস্ত হাসপাতালে জ্বালানি মজুদ অতিরিক্ত ২৪ ঘন্টা স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে।

“ব্যাকআপ জেনারেটর বন্ধ হয়ে গেলে হাজার হাজার রোগীর জীবন মারাত্মক ঝুঁকিতে পড়বে,” বলে ইউএনআরডব্লিউএর মুখপাত্র জানান।

সূত্র: আরব নিউজ

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ