26 C
আবহাওয়া
৬:৪৫ পূর্বাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » জুলাই-আগস্টে ওষুধ রপ্তানি বেড়েছে ১৫ শতাংশ

জুলাই-আগস্টে ওষুধ রপ্তানি বেড়েছে ১৫ শতাংশ

দেশের ৭৯ বৈধ কারখানায় তৈরি হচ্ছে নকল ওষুধ

বিএনএ, ঢাকা : চলতি অর্থবছরের প্রথম দুই মাসে বাংলাদেশ থেকে ওষুধ রপ্তানি মাসে গত বছরের চেয়ে প্রায় ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মাসিক হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, আগস্ট পর্যন্ত ওষুধ রপ্তানি হয়েছে ৩ কোটি ১৬ লাখ ৬৪ হাজার ডলারের। গত বছরের একই সময়ে এ খাতের রপ্তানি আয় ছিল ২ কোটি ৭৬ লাখ ডলার।

তবে গত বছরের চেয়ে এ বছর রপ্তানি বেশি হলেও আগস্ট পর্যন্ত যে কৌশলগত রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল, তার চেয়ে কম রপ্তানি হয়েছে। আগস্ট পর্যন্ত কৌশলগত লক্ষ্যমাত্রা ছিল ৩ কোটি ১৬ লাখ ৭০ হাজার ডলারের, রপ্তানি হয়েছে ৩ কোটি ১৬ লাখ ৪০ হাজার ডলারের। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে রপ্তানি কম হয়েছে শূন্য দশমিক শূন্য ৯ শতাংশ।

সদ্য শেষ হওয়া ২০২২-২৩ অর্থবছর শেষে ওষুধ রপ্তানিতে দেশের আয় হয়েছিল ১৭ কোটি ৫৪ লাখ ২০ হাজার ডলার। সম্ভাবনাকে মাথায় রেখে চলতি বছর এ খাতের রপ্তানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২১ কোটি ডলার।

তবে আগের বছর, অর্থাৎ ২০২১-২২ অর্থবছরে এ খাতের রপ্তানি আয় কিছুটা পিছিয়ে পড়েছিল। দেশীয় ওষুধ প্রস্তুতকারকরা আশানুরূপ লক্ষ্যে পৌঁছাতে পারেননি। সে সময় এলসি খোলার ক্ষেত্রে বিধিনিষেধের মুখে কাঁচামাল আমদানি কমে যাওয়ায় এ শিল্প অনেক ক্ষতিগ্রস্থ হয়েছে।

ওষুধ উৎপাদনকারীরা জানিয়েছেন, আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে সম্ভাব্য রাজনৈতিক অস্থিরতা থেকে সৃষ্টি হওয়া যেকোনো পরিস্থিতি এড়াতে তারা এ মাসের মধ্যে অর্ডার সরবরাহের লক্ষ্য নির্ধারণ করেছে।

 

বিএনএনিউজ/এইচ.এম/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ