31 C
আবহাওয়া
১১:৫৭ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » সংসদের ২৪তম অধিবেশন শুরু ৩ সেপ্টেম্বর

সংসদের ২৪তম অধিবেশন শুরু ৩ সেপ্টেম্বর

সংসদ অধিবেশন শুরু মঙ্গলবার

বিএনএ, ঢাকা: একাদশ জাতীয় সংসদের ২৪তম অধিবেশন বসছে আগামী ৩ সেপ্টেম্বর। আজ বুধবার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন। এটিই হতে পারে একাদশ সংসদের শেষ অধিবেশন।

সংবিধান অনুযায়ী, দ্বাদশ সংসদ নির্বাচনের আগে এটি হতে পারে একাদশ সংসদের শেষ অধিবেশন।

গতকাল বুধবার (১৬ আগস্ট) রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন।

জানা গেছে, আগামী ৩ সেপ্টেম্বর বিকেল ৫টায় একাদশ জাতীয় সংসদের ২৪তম ও ২০২৩ সালের চতুর্থ অধিবেশন বসবে। ৩ সেপ্টেম্বর সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশন কত দিন চলবে, তা ঠিক করা হবে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, বছরের সেপ্টেম্বরে যে অধিবেশন বসে, সেটি সাধারণত খুব একটা দীর্ঘ হয় না। সব ঠিক থাকলে এটিই হতে পারে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে শেষ অধিবেশন।

সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে হবে। আগামী ১ নভেম্বর থেকে এই ৯০ দিন গণনা শুরু হবে।

সংবিধানে বলা আছে, একটি অধিবেশন শেষ হওয়ার দিন এবং পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকের মধ্যে ৬০ দিনের বেশি বিরতি দেওয়া যাবে না। তবে এই বিধান সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের (পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনের সময়) ক্ষেত্রে প্রযোজ্য নয়।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ