30 C
আবহাওয়া
৬:৪২ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » এইচএসসি পরীক্ষা দিচ্ছে ১০ লাখ শিক্ষার্থী

এইচএসসি পরীক্ষা দিচ্ছে ১০ লাখ শিক্ষার্থী

পরীক্ষা

বিএনএ ডেস্ক: চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৭ আগস্ট) সকাল ১০ টায় দেশের আটটি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা শুরু হয়। এসব বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ সাত হাজার ২৪১ জন। প্রথম দিনে হবে বাংলা প্রথম পত্রের পরীক্ষা। রুটিন অনুযায়ী লিখিত পরীক্ষা চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।

এবার নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা বোর্ড ও কারিগরি বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন। এর মধ্যে ছাত্র ছয় লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছয় লাখ ৭০ হাজার ৪৫৫ জন ছাত্রী।

নয় হাজার ১৬৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৬৫৮টি কেন্দ্রে পরীক্ষায় বসবেন তারা। নয়টি সাধারণ শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ আট হাজার ৫৯৪ জন। এর মধ্যে পাঁচ লাখ ২৬ হাজার ২৫১ জন ছাত্র ও পাঁচ লাখ ৮২ হাজার ৩৪৩ জন ছাত্রী।

মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৮ হাজার ৩১ জন। এসব শিক্ষার্থীর মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন। কারিগরি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৫২ হাজার ৭১৭ জন। এর মধ্যে এক লাখ নয় হাজার ৫৭৩ জন ছাত্র ও ৪৩ হাজার ১৪৪ জন ছাত্রী।

বন্যার কারণে কারিগরি, মাদরাসা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এই তিন বোর্ডে সাড়ে তিন লাখ শিক্ষার্থী পরীক্ষা দেবেন। এসব বোর্ডে পরীক্ষা শুরু হবে ২৭ আগস্ট থেকে।

ডেঙ্গুর প্রার্দুভাব মোকাবিলায় কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের গুজব মুক্ত ও নকল মুক্ত পরিবেশে সুষ্ঠু, সুন্দরভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

এবার এইচএসসি পরীক্ষায় সকল পরীক্ষার্থী (নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০২৩ সালের সংশোধিত পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ও সিলেবাস অনুযায়ী সকল বিষয়ে পূর্ণনম্বর ও পূর্ণসময়ে অংশগ্রহণ করবে। পরীক্ষা শেষে নির্ধারিত সময়ের মধ্যে ফলাফল প্রকাশিত হবে।

সাধারণ শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ১৭ আগস্ট শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ২৬ সেপ্টেম্বর হতে ৪ অক্টোবর পর্যন্ত চলবে। মাদরাসা শিক্ষা বোর্ডে আজ তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। ব্যবহারিক পরীক্ষা ২৭ সেপ্টেম্বর হতে শুরু হয়ে ৪ অক্টোবর পর্যন্ত চলবে।

কারিগরি শিক্ষাবোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ১৭ আগস্ট শুরু হয়ে শেষ হবে ১৪ সেপ্টেম্বর এবং ব্যবহারিক পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ