29 C
আবহাওয়া
১০:২১ পূর্বাহ্ণ - জুলাই ২০, ২০২৪
Bnanews24.com
Home » শ্রমিক সংকটে ভিসানীতি শিথিল করল ব্রিটেন

শ্রমিক সংকটে ভিসানীতি শিথিল করল ব্রিটেন


বিএনএ, বিশ্বডেস্ক: কয়েকটি খাতে তীব্র শ্রমিক সংকট দেখা দেওয়ায় বিদেশি কর্মী নিয়োগের জন্য ভিসা নিয়ম কানুন শিথিল করেছে যুক্তরাজ্য। নির্মাণ খাতে শ্রমিক সংকট ভয়াবহ আকার ধারণ করায় নতুন করে বিদেশি শ্রমিক নিয়োগে দেশটির সরকার এই উদ্যোগ নিয়েছে।

সোমবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ব্রিটেনের শ্রমিক ঘাটতি পেশার তালিকায় নির্মাণখাতের কিছু কাজকে যুক্ত করা হয়েছে। এর ফলে দেশটির নির্মাণ শিল্পের সাথে জড়িতরা বিদেশ থেকে আরও সহজে শ্রমিক আনতে পারবেন।

নিয়ম কানুন শিথিল করায় ইট প্রস্তুতকারী শ্রমিক, রাজমিস্ত্রি এবং ছাদ, ছাদের টাইলস ও স্লেটার্সের কাজ করা শ্রমিক, রং মিস্ত্রি, যোগালি এবং প্লাস্টারকারীরা সস্তার ভিসায় অধিক উপকৃত হবেন। এসব খাতে তীব্র শ্রম সংকটে ভুগছে ব্রিটেন। নিয়োগকর্তারা বিদেশ থেকে কর্মী নিয়োগের জন্যও আগ্রহী। যে কারণে দেশটির সরকার ভিসা নিয়ম কানুন শিথিল করেছে।

তবে ভিসা নিয়ম কানুন শিথিল করে বিদেশি শ্রমিক নিয়োগের এই উদ্যোগ দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাকের রাজনৈতিক দল কনজারভেটিভ পার্টির জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ গত এক দশক ধরে দেশটিতে অভিবাসনের হার কমানোর প্রতিশ্রুতি দিয়ে আসছে কনজারভেটিভ পার্টি।

সোমবার এক বিবৃতিতে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, ভিসা বিধিতে শ্রমিকের নতুন কাজ যুক্ত করায় তা মূল জাতীয় অবকাঠামো সরবরাহে সহায়তা এবং সংশ্লিষ্ট শিল্পের বৃদ্ধিকে চাঙ্গা করবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ