31 C
আবহাওয়া
৬:৩৪ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজনে পদত্যাগ করবো: সিইসি

সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজনে পদত্যাগ করবো: সিইসি

সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজনে পদত্যাগ করবো: সিইসি

বিএনএ ডেস্ক: সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজনে যেকোনো সময়ে পদত্যাগ করবো। বিএনপি বা কোনো দলের সে আশঙ্কা যেন না থাকে। এমন মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

রোববার (১৭ জুলাই) সকালে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) এর সাথে নির্বাচনী সংলাপের শুরুতে এসব কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার।

সিইসি বলেন, কমিশন একটি গ্রহণযোগ্য নির্বাচন করতে চায়। ২০১৪ বা ১৮ সালের নির্বাচনের দায় বর্তমান কমিশনের নয়। বলেন, ভোটের মাঠে কেউ যদি তলোয়ার নিয়ে দাঁড়ায় তাহলে প্রতিপক্ষ রাজনৈতিক দলগুলোকে রাইফেল অথবা তলোয়ার নিয়ে দাঁড়াতে হবে। ভোটের মাঠের সহিংসতা নির্বাচন কমিশন বন্ধ করতে পারবে না জানিয়ে সিইসি বলেন, রাজনৈতিক দলগুলোকে দায়িত্ব নিতে হবে। কারণ খেলোয়াড় হচ্ছে রাজনৈতিক দল। আর কমিশন রেফারি হিসেবে দায়িত্ব পালন করবে।

সিইসি বলেন, সব রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিলে অনিয়ম কমতে পারে। নির্বাচনে অংশ না নিলে গণতন্ত্র বাধাগ্রস্ত হতে পারে। একটি দল ৩০০ আসনে এককভাবে জয়ী হয়ে সরকার গঠন করলে সেটা গণতন্ত্র না। এর ফলে স্বৈরতন্ত্র মাথাচাড়া দিয়ে উঠে। এ সময় ভোটের আনুপাতিক হারে সংসদে আসন বিন্যাসের প্রস্তাব নিয়ে আলোচনার আহ্বান জানান তিনি।

আলোচনায় এনডিএম এর চেয়ারম্যান ববি হাজ্জাজ বলেন, বিগত দুই নির্বাচন সবাইকে আশাহত করেছে। নির্বাচনে নির্বাহী বিভাগ থেকে কোনো রিটার্নিং কর্মকর্তা নিয়োগ না করাসহ দলের পক্ষে বেশ কিছু প্রস্তাব তুলে ধরা হয়।

দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ শুরু হয় সকাল সাড়ে দশটায়। প্রথম দিনে এনডিএমসহ মোট চারটি রাজনৈতিক দলের সাথে সংলাপে বসে নির্বাচন কমিশন। দলগুলো হলো, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, বাংলাদেশ কংগ্রেস ও বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল)।

কোন দলের সঙ্গে কখন বসবেন কমিশন

১৮ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, দুপুর ১২টা থেকে ১টা বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, আর বেলা আড়াইটা থেকে সাড়ে ৩টা খেলাফত মজলিস, বিকেল ৪টা থেকে ৫টা বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সঙ্গে বৈঠক করবে ইসি।

১৯ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা বাংলাদেশ কল্যাণ পার্টি, দুপুর ১২টা থেকে দুপুর ১টা ইসলামিক ঐক্য জোট, বেলা আড়াইটা থেকে সাড়ে ৩টা বাংলাদেশ খেলাফত মজলিস, বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত বাংলাদেশ সাম্যবাদী দলের (এমএল) সঙ্গে সংলাপ হবে।

২০ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত গণতন্ত্রী পার্টি, দুপুর ১২টা হতে ১টা বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী লীগ পার্টি, বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সঙ্গে ইসি সংলাপ করবে।

২১ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা বাংলাদেশ তরিকত ফেডারেশন, দুপুর ১২টা থেকে দুপুর ১টা বাংলাদেশ জাতীয় পার্টি, বেলা আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত গণফ্রন্টের সঙ্গে সংলাপ করবে ইসি।

২৪ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত বাংলাদেশ খেলাফত আন্দোলন, দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত জাতীয় পার্টি (জেপি), বেলা আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ সংলাপে বসবে।

২৫ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা বাংলাদেশ মুসলিম লীগ, দুপুর ১২টা থেকে ১টা বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বেলা আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) সঙ্গে সংলাপ চলবে। আর বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।

২৬ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত জমিয়তে ওলামায়ে ইসলাম বাংলাদেশ, দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিকল্পধারা বাংলাদেশ, বেলা আড়াইটা থেকে সাড়ে ৩টা ইসলামী আন্দোলন বাংলাদেশ, বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) সঙ্গে সংলাপ করবে ইসি।

২৭ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত জাকের পার্টি, বেলা আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত কৃষক শ্রমিক জনতা লীগের সঙ্গে সংলাপ চলবে।

২৮ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত গণফোরাম, দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), বেলা আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সঙ্গে সংলাপ চলবে।

৩১ জুলাই বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত জাতীয় পার্টি ও বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে সংলাপ করবে ইসি।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ