37 C
আবহাওয়া
১০:৩৮ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে সিনোফার্মের টিকা আসছে শুক্রবার

চট্টগ্রামে সিনোফার্মের টিকা আসছে শুক্রবার

চট্টগ্রামে সিনোফার্মের টিকা আসছে শুক্রবার

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রামের টিকাদান কেন্দ্রগুলোতে বন্ধ রয়েছে টিকা কার্যক্রম। পাশাপাশি বন্ধ রয়েছে টিকার অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম। মজুদ শেষ হলেও প্রথম ও দ্বিতীয় টিকার অপেক্ষায় আছেন প্রায় দুই লাখ মানুষ। তবে শুক্রবার (১৮ জুন) চট্টগ্রামে করোনা প্রতিষেধক সিনোফার্মেরর ৯১ হাজার ২০০ ডোজ টিকা আসছে।

বৃহস্পতিবার (১৭ জুন) এ তথ্য জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি বলেন, সিনোফার্মের ৯১ হাজার ২০০ ডোজ টিকা শুক্রবার আমাদের কাছে এসে পৌঁছাবে। টিকাগুলো সংরক্ষণ করা হবে সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই কোল্ড স্টোরে। ইতোমধ্যে এ সংক্রান্ত সকল প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। তবে টিকা পাওয়া গেলেও তা বিতরণ ও প্রয়োগ কার্যক্রম কবে থেকে শুরু হবে তা নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের ৫ জেলার জন্য মোট ১ লাখ ১৪ হাজার ডোজ টিকা বরাদ্দ দেওয়া হয়েছে। এরমধ্যে চট্টগ্রাম জেলার জন্য ৯১ হাজার ২০০ ডোজ, কক্সবাজার জেলার জন্য ১০ হাজার ৮০০ ডোজ, রাঙ্গামাটি জেলার জন্য ৪ হাজার ৮০০ ডোজ, খাগড়াছড়ি জেলার জন্য ৩ হাজার ৬০০ ডোজ এবং বান্দরবান জেলার জন্য ৩ হাজার ৬০০ ডোজ টিকা বরাদ্দ দেওয়া হয়।

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, চট্টগ্রামে টিকার জন্য নিবন্ধন করেছেন ৫ লাখ ৪২ হাজার ২৭৪ জন। এদের মধ্যে প্রথম ডোজের টিকা গ্রহণ করেছেন ৪ লাখ ৫৩ হাজার ৭৬০ জন। অর্থাৎ এখনও প্রথম ডোজের টিকা পায়নি ৮৮ হাজার ৫১৪ জন। বর্তমানে প্রথম ডোজের টিকা কার্যক্রম বন্ধ রয়েছে। ইতোমধ্যে প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৩ লাখ ৩৮ হাজার ৭৫ জন। অর্থাৎ এখনও দ্বিতীয় ডোজের টিকা পায়নি ১ লাখ ১৫ হাজার ৬৮৫ জন। বর্তমানে সীমিত পরিসরে শুধুমাত্র ফ্রন্টলাইরাদের টিকা প্রদান করা হচ্ছে। চায়না থেকে আসা ৫ লাখ ডোজ টিকার মধ্যে শুক্রবার (১৮ জুন) চট্টগ্রামে আসবে ৯০ হাজার ডোজ। এসব টিকা পাবেন ফ্রন্টলাইনার, মেডিকেল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ বিষয়ে সিভিল সার্জন ডা. সেখ ফজলে জানান, চায়নার টিকার কিছু অংশ পাবেন মেডিকেল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।নীতিমালা অনুযায়ী টিকাগুলো প্রদান করা হবে।

প্রসঙ্গত, বুধবার (১৬ জুন) চায়নার উপহারের ৫ লাখ ডোজ টিকা ঢাকায় পৌঁছায়। ভোর সাড়ে ৫টার দিকে সিনোফার্মের টিকা ও এডি সিরিঞ্জ বহনকারী বিমানবাহিনীর বিশেষ ফ্লাইট এসু৩এজিএফ কুর্মিটোলায় বাংলাদেশ বিমানবাহিনীর ঘাঁটিতে অবতরণ করে।
চীনের উপরাষ্ট্রদূত হুয়ালং ইয়ান গণমাধ্যমকে জানান, বেলা সাড়ে ১১টার দিকে উপহারের টিকা চীনের রষ্ট্রদূত লি জিমিং আনুষ্ঠানিকভাবে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় হস্তান্তর করেন।

এরআগে গত ৩১ জানুয়ারি চট্টগ্রামে আসে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার তৈরি ৪ লাখ ৫৬ হাজার ডোজ করোনার টিকা। ৭ ফেব্রুয়ারি শুরু হয় টিকাদান কার্যক্রম। পরে ৯ এপ্রিল দ্বিতীয় দফায় আরও ৩ লাখ ৬ হাজার ডোজ টিকা আসে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ