39 C
আবহাওয়া
৬:৩৯ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » চউক’র নতুন চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইউনুস

চউক’র নতুন চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইউনুস

চউক'র নতুন চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইউনুস

বিএনএ, চট্টগ্রাম: বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) এর নতুন চেয়ারম্যান হিসাবে নিয়োগ পেয়েছেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য এবং চট্টগ্রাম মুক্তিযোদ্ধা বিজয় মেলার মহাসচিব।

সত্তর দশকে চট্টগ্রামের ছাত্রলীগ নেতা ছিলেন এবিএম মহিউদ্দিন চৌধুরী, মোছলেম উদ্দিন আহমেদ ও মোহাম্মদ ইউনুস। মুক্তিযুদ্ধ শুরুর মধ্যেই এই তিনজন তৎকালীন পাকিস্তান নৌবাহিনীর কমান্ডারের বাসভবনে দুঃসাহসিক আক্রমণ চালাতে গিয়ে ধরা পড়েছিলেন। বন্দি অবস্থায় অমানুষিক নির্যাতনের শিকার হন তারা। একপর্যায়ে ‘পাগল’ সেজে হানাদার বাহিনীর বন্দিশালায় মৃত্যুর মুখ থেকে ফিরে চলে গিয়েছিলেন রণাঙ্গনে। ১৯৭১ সালের মুজিব বাহিনী (বিএলএফ) এর পূর্বাঞ্চলে যুদ্ধ করেছেন গেরিলা বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস।

মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের ...
বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস

দেশ মাতৃকার স্বাধীনতার জন্য অস্ত্র হাতে লড়াই করা এই তিন বীরের মধ্যে এবিএম মহিউদ্দিন চৌধুরী, মোছলেম উদ্দিন আহমেদ না ফেরার দেশে চলে গেছেন। বেচেঁ আছেন মোহাম্মদ ইউনুস। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবশেষে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান নিয়োগ করে সম্মানিত করেছেন এমনটাই মনে করেন চট্টগ্রামের রাজনৈতিক সচেতন মহল।

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস
বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস

সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস ১৯৬৮ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত চট্টগ্রাম মিউনিসিপ্যাল হাই স্কুল ছাত্রলীগ সভাপতি, ১৯৬৯ থেকে ১৯৭০ পর্যন্ত বৃহত্তর চট্টগ্রাম জেলা সর্বদলীয় মাধ্যমিক স্কুল ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি ছিলেন। ১৯৭০ থেকে ১৯৭১ পর্যন্ত চট্টগ্রাম শহর ছাত্রলীগের সহ-সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭২-৭৩ সালে চট্টগ্রাম শহর ছাত্রলীগের প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করেন।

তাছাড়া ১৯৭৩ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত দুই মেয়াদে চট্টগ্রাম শহর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন মোহাম্মদ ইউনুস। ১৯৭৭ থেকে ১৯৭৮ পর্যন্ত চট্টগ্রাম কারাগারে বন্দি অবস্থায় চট্টগ্রাম শহর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৮০ থেকে ১৯৮২ সাল পর্যন্ত চট্টগ্রাম নগর ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন তিনি। এ সময় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন সাবেক সিটি মেয়র আজম নাছির উদ্দীন।

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) এর নতুন চেয়ারম্যান
বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) এর নতুন চেয়ারম্যান

এরপর মোহাম্মদ ইউনুস ১৯৮২ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত দুবার বাংলাদেশ ছাত্রলীগ জাতীয় কার্যকরী কমিটির সদস্য ছিলেন। তিনি ১৯৮৪ সালে আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কার্যকরী কমিটি আন্তর্জাতিক বিষয়ক সহ সম্পাদক হন, ১৯৮৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য ছিলেন।

বীর মুক্তিযোদ্ধা ইউনুস ১৯৫৫ সালের ৪ ফেব্রুয়ারি হাটহাজারীর নুর আলী মিয়ার হাট ফরহাদাবাদ গ্রামের হিম্মত মুহুরীর বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতা নুর হোসেন ছিলেন বাংলাদেশ রেলওয়ের সাবেক কর্মকর্তা।

চট্টগ্রাম কারাগার থেকে বি.কম পরীক্ষায় অংশ নিয়ে তিনি ডিগ্রি পাস করেন।

এছাড়া তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন।

বিএনএ,এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ