30 C
আবহাওয়া
৫:৫১ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ইতালি নেবে ৮৩ হাজার শ্রমিক, সুযোগ বাংলাদেশিদের জন্যও

ইতালি নেবে ৮৩ হাজার শ্রমিক, সুযোগ বাংলাদেশিদের জন্যও

ইতালি নেবে ৮৩ হাজার শ্রমিক, সুযোগ বাংলাদেশিদের জন্যও

বিএনএ: ইতালি মৌসুমি ও অ-মৌসুমি ভিসায় ৮২ হাজার ৭০৫ জন শ্রমিক নিতে গেজেট প্রকাশ করেছে। আগামী ২৭ মার্চ থেকে অনলাইনে আবেদন জমা নেয়া শুরু হবে। চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

এবার মৌসুমি ভিসায় ৪৪ হাজার শ্রমিক ইতালিতে প্রবেশের সুযোগ পাচ্ছেন। বাংলাদেশসহ ৩৩ দেশের নাগরিকরা এই ভিসায় আবেদন করতে পারবেন। এছাড়া অ-মৌসুমি ভিসায় আরও ৩৮ হাজার ৭০৫ জন শ্রমিক ইতালিতে যেতে পারবেন। অ-মৌসুমি ভিসার বাইরে কনস্ট্রাকশন, জাহাজনির্মাণ প্রতিষ্ঠান, মেকানিক্স, টেলিযোগাযোগসহ এসব সেক্টরে ৩০ হাজারের বেশি কোটা সংরক্ষিত রাখা হয়েছে।

ইতালি সরকার প্রায় আট বছর বাংলাদেশি শ্রমিক নেয়া বন্ধ রাখে। তবে গত দুই বছর ধরে বাংলাদেশি শ্রমিক যাওয়ার সুযোগ পাচ্ছেন দেশটিতে। মূলত কৃষিকাজের ভিসার মেয়াদ থাকে নয় মাস। নিয়মানুযায়ী নয় মাস কাজ করে স্ব-স্ব দেশে ফেরত যাবেন প্রত্যেক শ্রমিক। কিন্তু বাংলাদেশি শ্রমিকরা এ নিয়ম মানেন না। অবৈধভাবে ইতালিতে অবস্থানসহ নানা কারণে ইতালি সরকার বাংলাদেশের কোটা বাতিল রাখে।

ইতালিতে বাংলাদেশ কমিউনিটির নেতা এসটি শাহাদাৎ বলেন, ইতালিতে স্পন্সরে যাওয়ার একমাত্র বৈধ প্রক্রিয়া। বৈধ প্রক্রিয়া যেন ধরে রাখা যায় সে চেষ্টা সবার করা উচিত। তিনি জানান, চলতি মাসের ২৭ তারিখ ইতালি সরকার এই দিনটিকে ক্লিক ডে হিসেবে ঘোষণা করেছে অর্থাৎ এই দিন বৈধ উপায়ে ইতালিতে শ্রমিক নেয়ার আবেদন করা যাবে।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ