23 C
আবহাওয়া
৭:৩৯ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত

চট্টগ্রামে শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত

চট্টগ্রাম নগর আওয়ামী লীগের উদ্যোগে শিশু সমাবেশ

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে। দিবসকে ঘিরে বিভিন্ন সংস্থা নানা কর্মসূচি বাস্তবায়ন করেছে।

বুধবার (১৭ মার্চ) চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সূর্যোদয়ের পর জেলা শিল্পকলা একাডেমিতে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, রেঞ্জ ডিআইজি মো. আনোয়ার হোসেন, সিএমপি কমিশনার সালেহ মোমম্মদ তানভীর, পুলিশ সুপার এসএম রশিদুল হক, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানসহ বিভিন্ন সরকারি কর্মকর্তাগণ। এরপর বিভিন্ন সরকারি দপ্তর ও সংগঠনের পক্ষ থেকেও জাতির জনকের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানানো হয়।

জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। সরকারি-বেসরকারি অফিস ও ভবনে উত্তোলন করা হয়েছে জাতীয় পতাকা। আজ সকাল ৯ টায় নগরীর শিল্পকলা একাডেমিতে পায়রা ও ফেস্টুন উড়িয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার এবিএম আজাদ। এরপর হয় আলোচনাসভা।

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান এর সভাপতিত্বে আলোচনা সভায় বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, রেঞ্জ ডিআইজি মো. আনোয়ার হোসেন, সিএমপি কমিশনার সালেহ মোমম্মদ তানভীর, পুলিশ সুপার এসএম রশিদুল হক, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহম্মদ শাহাবুদ্দিন আহম্মেদ, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোহম্মদ মোজাফফর আহমেদ বক্তব্য রাখেন।

জাতীয় শিশু দিবসের অংশ হিসেবে আঞ্চলিক তথ্য অফিস পিআইডি‘র উদ্যোগে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আলোচনা ও দোয়া অনুষ্ঠানে চট্টগ্রাম পিআইডির সকল কর্মকর্তা ও কর্মচারি উপস্থিত ছিলেন।

সকাল ১১টায় শহীদ মিনার চত্বরে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের উদ্যোগে শিশু সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করা হয়। সভা শেষে নগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে আনন্দ র্যা লি বের করা হয়। র্যা লিটি নগরীর শহীদ মিনার চত্বর থেকে শুরু হয়ে নিউমার্কেট মোড়ে গিয়ে শেষ হয়।

লালখানবাজার ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে কেকে কেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করা হয়। কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির উদ্যোগে নগরীর কদম মোবারক জামে মসজিদ ও এতিমখানায় বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে এতিম শিক্ষার্থীদের মাঝে খাবার ও বস্ত্র বিতরণ করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও শিশু দিবস উপলক্ষে ১০০ ক্ষুদে শিক্ষার্থীকে নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ব্যতিক্রমী আয়োজন করেছেন। নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম চত্বরে চসিকের অনুষ্ঠানে ‘মুজিব কোট’ পরা ১০০ জন ক্ষুদে শিক্ষার্থীকে সঙ্গে নিয়ে কেক কাটা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রাম সেনানিবাসে নানা কর্মসূচিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। সকালে বর্ণাঢ্য র্যা লির আয়োজন করা হয়। র্যা লিতে প্রধান অতিথি ছিলেন ২৪ পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার মেজর জেনারেল মো. সাইফুল আবেদীন। র্যা লিতে সেনানিবাসের সব কর্মকর্তা, জেসিও এবং অন্যান্য পদবির সৈনিক ও অসামরিক ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, দেশগঠনে তাঁর রাজনৈতিক অবদান, মহান মুক্তিযুদ্ধে ভূমিকা ও বিভিন্ন উন্নয়নমূলক চিত্র তুলে ধরা হয়। দিবসটি উপলক্ষে সেনানিবাসের মূল প্রবেশপথ সুশোভিত এবং অন্যান্য স্থাপনাসমূহ সুসজ্জিত করা হয়। সেনানিবাসের স্ব-স্ব ইউনিট কর্তৃক বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনা, প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং বাদ জোহর কেন্দ্রীয়ভাবে বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি আয়োজন করেছে। বন্দরের কর্মসূচির মধ্যে ছিল দিবসের প্রথম প্রহরে সব জাহাজে একযোগে সাইরেন বাজানো, বন্দর ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, র্যা লি, কেক কাটা, শহীদ মুন্সী ফজলুর রহমান অডিটোরিয়ামে আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, মসজিদে দোয়া মাহফিল, হাসপাতালে উন্নত খাবার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। কর্মসূচিতে অংশ নেন বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান, সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, ঊর্ধ্বতন কর্মকর্তা, সিবিএ নেতাসহ বিভিন্ন বিভাগের কর্মীরা।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে

এদিকে বাংলাদেশ চা বোর্ড দিবসটি উদযাপন উপলক্ষে ‘বঙ্গবন্ধু: বজ্রে তোমার বাজে বাঁশি’শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শনসহ দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হয়েছে। নগরের বায়েজিদে চা বোর্ডের প্রধান কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা, মুজিব শতবর্ষের থিম সঙ্গীত পরিবেশন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ চা বোর্ডের সম্মানিত চেয়ারম্যান মেজর জেনারেল মো. জহিরুল ইসলাম প্রধান অতিথি ছিলেন। বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) ড. নাজনীন কাউসার চৌধুরীর (যুগ্ম সচিব) সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে ছিলেন সদস্য (গবেষণা ও উন্নয়ন) মোহাম্মদ নুরুল আলম চৌধুরী।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ