23 C
আবহাওয়া
১০:৩৬ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » দোহাজারী পৌরসভার প্রথম নির্বাচন সোমবার

দোহাজারী পৌরসভার প্রথম নির্বাচন সোমবার

দোহাজারী পৌরসভার প্রথম নির্বাচন সোমবার

বিএনএ, চট্টগ্রাম: রাত পোহালেই দোহাজারী পৌরসভার প্রথম নির্বাচন সোমবার (১৭ জুলাই)। দীর্ঘ ৬ বছর পর প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার নবগঠিত দোহাজারী পৌরসভা নির্বাচন। শনিবার (১৫ জুলাই) মধ্যরাতে দোহাজারী পৌরসভা নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ হয়েছে। সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এরই মধ্যে নির্বাচন ঘিরে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

পৌর নির্বাচনে মেয়র পদে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মো. লোকমান হাকিম, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মনোনীত মোমবাতি প্রতীকের প্রার্থী মো. জায়নুল আলম, স্বতন্ত্র হিসেবে নারিকেল গাছ প্রতীকের প্রার্থী আবদুল্লাহ আল নোমান বেগসহ ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিন মেয়র প্রার্থীই নিজেদের জয়ের ব্যাপারে আশাবাদী। এছাড়া সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৯টি ওয়ার্ডে ৮০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, দোহাজারী পৌরসভার ৯টি ওয়ার্ডের ১৪টি ভোট কেন্দ্রে ইভিএম এর মাধ্যমে ১০২টি স্থায়ী ও ৮টি অস্থায়ী ভোটকক্ষে ভোট গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মিনহাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব প্রস্তুতি রয়েছে। প্রতি কেন্দ্রে ৫ জন পুলিশ সদস্য, ৮ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। এ ছাড়া স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন থাকবেন ৩ প্লাটুন বিজিবিসহ পর্যাপ্ত র‌্যাব সদস্য। ১৪টি কেন্দ্রে দায়িত্বে থাকবেন ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ৯ জন ম্যাজিস্ট্রেট। সকাল ৮টা থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে শুরু হবে ভোট গ্রহণ। বিরতিহীনভাবে চলবে বিকাল ৪টা পর্যন্ত।

দোহাজারী পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৩৩ হাজার ৫৮৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৭ হাজার ৬৯৩ জন এবং নারী ভোটার ১৫ হাজার ৮৯৩ জন।

উল্লেখ্য, ২০১৭ সালের ৯ জানুয়ারি জাতীয় প্রশাসনিক সংস্কার কমিটির (নিকার) সভায় অনুমোদন দিয়ে দোহাজারী ইউনিয়নকে পৌরসভায় উন্নীত করে সরকারি গেজেট বা পরিপত্র জারি করা হয়। একই বছর ১১ মে মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ থেকে পরিপত্র জারির মাধ্যমে পৌরসভা বাস্তবায়নের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ২০১৭ সাল থেকে পদাধিকার বলে দোহাজারী পৌরসভার প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা।

বিএনএনিউজ/বাবর মুনাফ

Loading


শিরোনাম বিএনএ