30 C
আবহাওয়া
১:১৫ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » পদ্মাসেতুতে চলতে ট্রেনের কোচ তৈরি হচ্ছে চীনে

পদ্মাসেতুতে চলতে ট্রেনের কোচ তৈরি হচ্ছে চীনে


বিএনএ : ২০২৩ সালে পদ্মা সেতুতে ট্রেন চলবে। চলতি মাসেই সেতুর ওপর রেল লাইন বসানোর কাজ শুরু হচ্ছে। সেতুতে চলাচলের জন্য ট্রেন কোচ তৈরি হচ্ছে চীনে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, সেতু দিয়ে চালানোর জন্য বিশেষ ধরনের ১০০টি আধুনিক রেল কোচ তৈরিতে চীনের সিআরআরসি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ রেলওয়ে। তারা রেলকোচগুলো সরবরাহ করবে। চলতি বছর ডিসেম্বরে প্রথম চালানে ৩২টি কোচ দেশে আসার প্রত্যাশা রেলের।

চলতি মাসেই সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু হবে জানিয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানান, জুলাইয়ের শেষ সপ্তাহে শুরু হবে রেলট্র্যাক বসানো, যা শেষ হবে ৬ মাসের মধ্যে।

প্রকল্প পরিচালক আফজাল হোসেন জানান, চীনে শুরু হয়েছে ৫ ধরনের কোচ নির্মাণ। অত্যাধুনিক স্টিলে তৈরি এসব কোচে কোনো ঝাঁকুনি থাকবে না, আর ভ্রমণ হবে আরামদায়ক।

পদ্মা সেতু রেল লিঙ্ক প্রকল্পের কাজ শেষ হওয়ার মধ্যদিয়ে ট্রান্স এশিয়ান রেল যোগাযোগের পথ উন্মুক্ত হবে বলে মত রেল কর্মকর্তাদের।

কাজের অগ্রগতি :

প্রকল্প সূত্র বলছে, ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৪১ কিলোমিটারে উড়াল রেলপথ আছে ১৬ দশমিক ৭৭ কিলোমিটার, মেজর ব্রিজ ১৫টি, আর স্টেশন নির্মাণ হবে ৪টি। এই অংশের কাজে অগ্রগতি ৬১ শতাংশ।

মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত ৪০ কিলোমিটারে উড়াল রেলপথ ৬ দশমিক ৬১ কিলোমিটার, মেজর ব্রিজ নির্মাণ হবে ১২টি। এ অংশের অগ্রগতি ৮০ শতাংশ।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ