35 C
আবহাওয়া
১০:১৩ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » ফুলবাড়িয়ায় হেড মাস্টারের বিরুদ্ধে গোপনে স্কুল পরিচালনা কমিটি গঠনের অভিযোগ

ফুলবাড়িয়ায় হেড মাস্টারের বিরুদ্ধে গোপনে স্কুল পরিচালনা কমিটি গঠনের অভিযোগ

ফুলবাড়িয়ায় হেড মাস্টারের বিরুদ্ধে গোপনে স্কুল পরিচালনা কমিটি গঠনের অভিযোগ

বিএনএ,ফুলবাড়িয়া : ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার রোকন উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের হেড মাস্টারের বিরুদ্ধে গোপনে স্কুল পরিচালনা কমিটি গঠনের অভিযোগ উঠেছে। তদন্ত সাপেক্ষে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে বিদ্যালয় পরিচালনা কমিটি গঠনের জন্য বোর্ড চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, মাধ্যমিক শিক্ষা অফিসার সহ বিভিন্ন দপ্তরে আবেদন করেছেন ছাত্রী অভিভাবক ও জমিদাতারা।

লিখিত অভিযোগ থেকে জানা যায়, রোকন উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়টি একটি প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান। অত্র প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মো. মোকছেদ আলীর স্বেচ্ছাচারিতা, অহংকার, ফাঁকিবাজ, দুর্নীতিপরায়ন, একক আধিপত্য বিস্তারের কারণে বর্তমানে স্কুলে লেখাপড়ার মান উন্নয়ন হুমকির সম্মুখীন। সম্প্রতি মিথ্যা, বানোয়াট, স্থানীয় সকল মানুষের চোখ ফাঁকি দিয়ে বিধি লঙ্গন করে একটি পরিচালনা কমিটি গঠনের সকল প্রস্তুতি শেষ করে অনুমোদনের জন্য সংশ্লিষ্ট দফতরে জমা প্রদান করেন। যা বাতিল পূর্বক গণতান্ত্রিক পদ্ধতিতে ভোটার তালিকা প্রকাশ ও অভিভাবক প্রতিনিধি নির্বাচন করে বিধি মোতাবেক পরিচালনা কমিটি গঠনের পক্ষে ছাত্রী অভিভাবক, জমিদাতা ও গণ্যমান্য ব্যক্তিবর্গ মতামত দিয়েছেন।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, আছিম ইউনিয়নের লাঙ্গল শিমুল গ্রামের একমাত্র নারীদের শিক্ষা প্রতিষ্ঠান রোকন উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়। অতীতে অত্র প্রতিষ্ঠানের সুনাম ছিল। ডিজিটাল বাংলাদেশে হেড মাস্টারের মুর্খ্যতায় প্রতিষ্ঠানটি আজ হুমকির সম্মুখীন। বাউন্ডারী না থাকায় ছাত্রীদের নেই কোন নিরাপত্তা, স্কুল স্থাপনা থেকে অনেক দূরে স্যানিটেশন, একটি নোটিশ বোর্ডের দেখা মেলেনি, শিক্ষকদের গড় হাজিরায় শিক্ষার মান উন্নয়নে ধস সহ নানাবিধও সমস্যায় জর্জরিত। অতিতে নিয়োগ বাণিজ্যে প্রধান শিক্ষক সরাসরি জড়িত থাকায় স্কুলের কোন উন্নয়ন হয়নি। সম্প্রতি স্থানীয় সংসদ সদস্য একটি চারতলা ভবন অনুমোদন দেওয়ায় তা উদ্বোধনের অপেক্ষায়।

ছাত্রী অভিভাবক গোলাম হোসেন ও জুলহাস বলেন, অত্র স্কুলের কমিটি গঠন হয়েছে কিনা আমরা জানি না। আমাদের না জানিয়ে কমিটি গঠন করা হলে তা অবৈধ। অপর অভিভাবক মাহফুজুর রহমান বলেন, আমার মেয়ে নবম শ্রেণিতে পড়ে। নির্বাচনের কোন নোটিশের কথা এখনো আমাকে বলেনি। কবে ভোটার তালিকা হল তা আমরা কিছুই জানি না। আ. কাদের (অব. পুলিশ) বলেন, এখানে হেড মাস্টারের একক আধিপত্য। উনি নিজেই সভাপতি নিজেই হেড মাস্টার। তারমতে এটা একটা রাজতন্ত্র, তার বিরুদ্ধে কেউ কথা বলতে পারে না।

অভিযোগকারী ও ছাত্রী অভিভাবক আশরাফুল আলম উজ্জল বলেন, হেড মাস্টারের সাথে সম্প্রতি কথা হয়েছে তিনি বলেছেন কমিটি হয়নি খুব তাড়াতাড়ি ভোটার তালিকা প্রকাশ করা হবে। অথচ গোপনে ৪/৫জন কে নিয়ে কমিটি করে অনুমোদনের জন্য জমা দিয়েছেন যা অত্যন্ত দু:জনক। একজন শিক্ষক এত দুর্নীতিগ্রস্থ হলে তার কাছ থেকে শিক্ষার্থীরা কি শিখবে? স্কুলে গেলে প্রধান শিক্ষক মো. মোকছেদ আলী কে পাওয়া যায়নি। তিনি কোন ছুটি নিয়েছেন কি না জানতে চাইলে কোন শিক্ষকই কথা বলতে রাজি হয়নি। মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান আমি অসুস্থ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. বেলায়েত হোসেন বলেন, প্রতিষ্ঠানটি খুবই এলোমেলো। একটি লিখিত অভিযোগ পেয়েছি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিএনএনিউজ২৪.কম/হামিমুর রহমান/এনএএম

Loading


শিরোনাম বিএনএ