27 C
আবহাওয়া
৬:৫৫ অপরাহ্ণ - মে ২৭, ২০২৪
Bnanews24.com
Home » গরমে পানিস্বল্পতা তৈরি করে যে খাবার

গরমে পানিস্বল্পতা তৈরি করে যে খাবার

গরমে পানিস্বল্পতা তৈরি করে যে খাবার

বিএনএ, ডেস্ক: গরমের মৌসুমি বাতাসে আদ্রতার পরিমান বেশি থাকে। অথচ, তপ্ত রোদ এবং উষ্ণ আবহাওয়ায় এ সময় পানিস্বল্পতা দেখা দেয় সবচেয়ে বেশি। আর পানিস্বল্পতার কারণে দেখা দেয় নানান রকম রোগ। এই মৌসুমে তাপমাত্রা সকল রেকর্ড অতিক্রম করেছে। বিপুল সংখ্যক মানুষ রোগাক্রান্ত হচ্ছে। সচেতন হয়ে এখন থেকেই পানিস্বল্পতা ঠেকাতে সচেতন থাকতে হবে। কিছু কিছু খাবারও শরীরে পানিস্বল্পতা তৈরি করে।
এ তালিকার শুরুতেই আছে আলট্রাপ্রসেসড খাবার অর্থাৎ যেসব খাবারে ভিটামিন ও ফাইবারের পরিমাণ কম। অন্যদিকে এ জাতীয় খাবারে লবণ ও বিভিন্ন খাদ্যসংরক্ষকের পরিমাণ বেশি হয় যা শরীর থেকে পানি শোষণ করে।

এ জাতীয় খাবারের তালিকায় আছে- সকল চিপস, বেভারেজ জাতীয় কোল্ড ড্রিঙ্কস, কেক, আইসক্রিম, ফ্রায়েড প্যাকেজড ফুড, ৩-৬ মাস সংরক্ষণ করা যায় এমন প্যাকেজড ফুড।

শুনতে অবাক লাগলেও কিছু নির্দিষ্ট সবজিও যা কি না শরীর থেকে পানি শোষণ করে নেয়। আর এই তালিকায় আছে- বাঁধাকপি, গাজর, বেগুন, বিটগাজর, মাশরুম, ধুন্ধুল, ব্রোকলি।

কিছু নির্দিষ্ট ফলও আছে সবজির মতোই  যা শরীরে পানিস্বল্পতার কারণ। এই তালিকায় রয়েছে- কলা, আপেল, খেজুর, আম, পিচ ফল, আঙুর ও চেরি। এই ফলগুলো পেটে গিয়ে হজমের সময় শরীর থেকে পানি শুষে নেয়। ফলে শরীরে দেখা দেয় পানিস্বল্পতা।

বিএনএনিউজ/ রেহানা/ বিএম/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ