28 C
আবহাওয়া
৯:৫১ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » সমবায় ব্যাংকের ৫ কর্মকর্তা গ্রেফতার

সমবায় ব্যাংকের ৫ কর্মকর্তা গ্রেফতার

সমবায় ব্যাংকের ৫ কর্মকর্তা গ্রেফতার

বিএনএ,ঢাকা:গ্রাহকের ১১ কোটি ৪০ লাখ টাকার স্বর্ণালংকার আত্মসাতের অভিযোগে বাংলাদেশ সমবায় ব্যাংকের ৫ কর্মকর্তাকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন(দুদক)।মঙ্গলবার(১৬ ফেব্রুয়ারি)সকালে রাজধানীর সেগুনবাগিচা থেকে তাদেরকে গ্রেফতার করেন সংস্থাটির উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম। সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য।

যাদের গ্রেফতার করা হয়েছে,তারা হলেন-বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক আব্দুল আলিম, সহকারী মহাব্যবস্থাপক (হিসাব) হেদায়েত কবীর, সাবেক প্রিন্সিপাল অফিসার ও সমবায় ভূমি উন্নয়ন ব্যাংকের এসএস রোড শাখার ম্যানেজার মো. মাহাবুবুল হক, প্রিন্সিপাল অফিসার মো. ওমর ফারুক এবং সিনিয়র অফিসার (ক্যাশ) নুর মোহাম্মদ।

দুদক জানায়, ২০২০ সালের ফেব্রুয়ারিতে ঢাকা ও নারায়ণগঞ্জের ১ হাজার ৯৮১ জন গ্রাহক একটি সমবায় সমিতি করেন।পরে এই সমবায় সমিতির ৭ হাজার ৪শ ভরি স্বর্ণ বাংলাদেশ সমবায় ব্যাংকের মতিঝিল শাখায় বন্ধক রাখা হয়।পাশাপাশি ১২ কোটি ৪১ লাখ ২০ হাজার টাকা ঋণ নেয়। বছর ঘুরতেই এই ঋণের সুদ আসে ১০ কোটি হাজার টাকা।

পরে সমবায় সমিতি ও ব্যাংক কর্মকর্তারা যোগসাজশ করে নিয়ম মেনে ১২০ জনের স্বর্ণের অর্থ ফেরত দেন।বাকিদের অর্থ পরিশোধ দেখানো হলেও সঠিক নাম স্বাক্ষর ও এনআইডির কোন মিল পাওয়া যায়নি।

১৮ক্যারেট হিসেবে স্বর্ণের মোট মূল্য সাড়ে ১২ কোটি টাকা হলেও সুদে-আসলে ২২ কোটি টাকা ব্যাংকে পরিশোধ দেখিয়ে কর্মকর্তা ও সমবায়ের প্রতিনিধিরা যোগসাজশে জালিয়াতির মাধ্যমে বাকি ১১ কোটি ৪০ লাখ টাকা আত্মসাৎ করে বলে জানিয়েছে দুদক।

যে কারণে ইতোমধ্যে গ্রেফতার হওয়া পাঁচ জনসহ ৯ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন দুদকের উপপরিচালক মোহাম্মদ ইব্রাহিম।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ