31 C
আবহাওয়া
৬:৫৪ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » শতাধিক মিয়ানমার সেনা আত্মসমর্পন করেছে আরাকান আর্মির নিকট

শতাধিক মিয়ানমার সেনা আত্মসমর্পন করেছে আরাকান আর্মির নিকট

শতাধিক মিয়ানমার সেনা আত্মসমর্পন করেছে আরাকার আর্মির নিকট

বিশ্বডেস্ক :  একজন কৌশলী কমান্ডার সহ ১০০ জনেরও বেশি জান্তা সৈন্য জাতিগত বিদ্রোহী রাখাইন সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ) এর কাছে আত্মসমর্পণ করেছে, যারা পশ্চিম মিয়ানমারের রাখাইন(আরাকান) রাজ্যে সেনা শাসনের বিরুদ্ধে লড়াই করছে।

এ সব মিয়ানমারের সরকারি সৈন্য বিদ্রোহীদের দ্বারা আক্রান্ত হওয়ার পর গত রবিবার(১৪ জানুয়ারি) রাথেডাং টাউনশিপে তাদের পাহাড়ের শীর্ষ কৌশলগত কমান্ড ঘাঁটি পরিত্যাগ করে এবং সোমবার(১৫ জানুয়ারি) সকালে আত্মসমর্পণ করেছে। খবর ইরাবতি নিউজ।

স্থানীয় বান্দিাদের উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়, রাথেডাং টাউনশিপের সেনা বাহিনীর ঘাঁটি ঘেরাও করার পর আক্রমণ চালানোর প্রস্তুতি নিচ্ছিল এএ বিদ্রোহীরা। এ সময় শতাধিক সরকারি সৈন্য ভয়ে ঘাঁটি থেকে পালিয়ে যায় এবং বাকি শতাধিক সৈন্য  জাতিগত বিদ্রোহী রাখাইন সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ) এর কাছে আত্মসমর্পণ করে।

আত্মসমর্পণকারী জান্তা সৈন্যরা ২২ তম লাইট ইনফ্যান্ট্রি ডিভিশনের অন্তর্ভুক্ত বলে জানা গেছে। ২০১৯ সালে সেনাবাহিনী এবং AA-এর মধ্যে সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে মিয়ানমারের সামরিক সৈন্যরা পাহাড়ের চূড়ার ঘাঁটিতে অবস্থান করছে, যা ইয়া সোয়ে চাউং নামে পরিচিত।

এএ গত রবিবার বলেছে, ইয়া সোয়ে চাউং কৌশলগত কমান্ড বেসের কাছে ছোট পাহাড়ে মোতায়েন প্রায় ১০০ জান্তা সৈন্যও তাদের ফাঁড়ি পরিত্যাগ করে পালিয়েছে।

“পার্শ্ববর্তী পাহাড় থেকে জান্তা সৈন্যরা পালিয়ে গেছে। ওই সৈন্যদের উদ্ধার করতে আজ বিকেলে সরকার দুটি জলযান পাঠিয়েছে। এএ সৈন্যরা মায়ু নদীর পাইন তাও গ্রামের কাছে সেই জলযানগুলিতে আক্রমণ করেছে, ”আরেকজন রাথেদাউং বাসিন্দা সোমবার দ্য ইরাবডিকে জানান।

রবিবার উত্তর মংডুর খামাউং সিক গ্রামের কাছে জান্তা সৈন্য এবং এএ সংঘর্ষ হয়। ২০ জনেরও বেশি জান্তা সৈন্য নিহত হয়েছে এবং তাদের কাছ থেকে বিপুল অস্ত্র উদ্ধার করা হয়েছে বলে এএ জানিয়েছে।

লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন ২৮৯ এর ঘাঁটি এবং প্রধান কৌশলগত কমান্ড ঘাঁটি সহ সেখানে সমস্ত জান্তা অবস্থান দখল করার পরে এএ রাখাইন রাজ্যের সীমান্তবর্তী পালেতোয়া টাউনশিপের প্রায় সমস্ত নিয়ন্ত্রণ দখল করেছে।

রবিবার, এটি কিউকটাও টাউনশিপে জান্তার আর্টিলারি ব্যাটালিয়ন ৩৭৭ এবং ম্রাউক-ইউ টাউনের বাইরে একটি পাহাড়ের চূড়ার ফাঁড়িকেও পরাজিত করেছে।

কিউকতাও, ম্রাউক-ইউ, মিনবিয়া এবং পাউকতাও শহরে জান্তা সৈন্যরা এবং এএ র মধ্যে প্রচণ্ড সংঘর্ষ চলছে। জান্তা সেনারা সোমবার রাখাইন রাজ্যের রাজধানী সিত্তওয়ে টাউনশিপের তাও কান গ্রামে বাড়িঘরে আগুন দিয়েছে।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ