28 C
আবহাওয়া
১১:৫৬ অপরাহ্ণ - জুলাই ২২, ২০২৪
Bnanews24.com
Home » বৃহস্পতিবার রাজধানীর যেসব সড়কে যান চলাচল নিয়ন্ত্রিত

বৃহস্পতিবার রাজধানীর যেসব সড়কে যান চলাচল নিয়ন্ত্রিত

বৃহস্পতিবার রাজধানীর যেসব সড়কে যান চলাচল নিয়ন্ত্রিত

বিএনএ, ঢাকা: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে রাজধানীর বিভিন্ন এলাকায় চলাচল সীমিত করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল ৭ টা থেকে দুপুর ১ পর্যন্ত ঢাকার ২১টি পয়েন্টে ডাইভারশন থাকবে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দুপুর ১টা থেকে রাত ১১টা পর্যন্ত ১২ টি পয়েন্টে ডাইভারশন বাধা থাকবে।

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে এই পয়েন্টগুলো থেকে অনুষ্ঠানে আসা গাড়ি ছাড়া অন্য কোনো গাড়ি অনুষ্ঠানস্থলের দিকে যেতে পারবে না। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

রাজধানীর যেসব পয়েন্টে ডাইভারশন থাকবে:

সোনারগাঁও ক্রসিং, ফার্মগেট ক্রসিং, বিজয় সরণি ক্রসিং, লাভরোড ক্রসিং (পূর্ব প্রান্ত), মহাখালী ক্রসিং (ফ্লাইওভারের উত্তর), মহাখালী ক্রসিং (রেল ক্রসিং), প্রধানমন্ত্রীর কার্যালয় লিংক রোড ক্রসিং, খেঁজুর বাগান ক্রসিং, আগারগাঁও আদর্শ উচ্চবিদ্যালয়, মিরপুর-১০, সংগীত কলেজ গলি, বিসিএস কম্পিউটার সিটি গলি, পাসপোর্ট গ্যাপ, নির্বাচন কমিশন অফিস গ্যাপ, ৬০ ফিট রোড, চক্ষু হাসপাতাল গলি, সোহরাওয়ার্দী হাসপাতাল গ্যাপ, কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ, শিশু মেলা ক্রসিং, প্রতিরক্ষা গ্যাপ ও গণভবন ক্রসিং।

সংসদ ভবন প্লাজার অনুষ্ঠান ঘিরে দুপুর থেকে যেসব পয়েন্টে ডাইভারশন

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় মুজিব শতবর্ষ ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ১৬ ডিসেম্বরের অনুষ্ঠান ঘিরে সংসদ ভবন ও আশপাশের ১২ টি পয়েন্টে দুপুর ১টা থেকে রাত ১১টা পর্যন্ত ট্রাফিক পুলিশের ডাইভারশন থাকবে।

পয়েন্টগুলো হলো:

ফার্মগেট ক্রসিং, বিজয় সরণি, উড়োজাহাজ ক্রসিং, খেঁজুর বাগান ক্রসিং, মানিক মিয়া পূর্ব প্রান্ত, মানিক মিয়া পশ্চিম প্রান্ত, ধানমন্ডি-২৭ নম্বর পূর্ব মাথা, আড়ং ক্রসিং, আসাদগেট, গণভবন ক্রসিং, প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্যাপ ও সোহরাওয়ার্দী হাসপাতাল গ্যাপ।

এছাড়া স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনকে কেন্দ্র করে ডিসেম্বরের ১৫ থেকে ১৭ তারিখ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধানরা অবস্থান করবেন রাজধানীতে। তাদের চলাচলও থাকবে ঢাকা সিটির বিভিন্ন সড়ক দিয়েই। এজন্য তাদের চলাচলের সময়গুলোতে বন্ধ থাকবে রাজধানীর বিভিন্ন সড়ক।

এই তিনদিন যখন যে সড়কগুলো বন্ধ থাকবে বা যে সড়কগুলোতে যানবাহন চলাচল নিয়ন্ত্রিত থাকবে তার তালিকা প্রকাশ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

১৫ ডিসেম্বর: এইদিন সকাল ১০টার দিকে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন। বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে স্বাগত জানাতে আগেই বিমানবন্দর যাওয়ার কথা। এজন্য বঙ্গভবন থেকে বিমানবন্দর যাওয়ার সড়ক আগামীকাল সকাল ৯টা থেকে একাধিকবার বন্ধ রাখা হবে। ভারতের রাষ্ট্রপতি বিমানবন্দর থেকে সাভারে স্মৃতিসৌধে যাবেন। তারপর দুপুরে তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা জানাবেন। এজন্য এসময় মিরপুর সড়ক বন্ধ থাকবে।

বিকেলে আবার তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করতে বঙ্গভবনে যাবেন। এসময় প্রেসক্লাব, শাহবাগ, কাকরাইল, রাজউক ও মৎস্য ভবন এলাকার সড়কসমূহ বন্ধ থাকবে।

১৬ ডিসেম্বর: বিজয় দিবসের দিন ভোর সাড়ে ৬ টায় রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভার স্মৃতিসৌধে যাবেন শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে। সেখান থেকে ফিরবেন ঢাকায়। এই সময় বঙ্গভবন ও গণভবন থেকে গাবতলী সাভার সড়কে স্বাভাবিক যান চলাচল বন্ধ রাখা হবে। প্রধানমন্ত্রী সকাল ৮টায় গণভবন থেকে ধানমন্ডি ৩২ নম্বর যাবেন এবং সেখান থেকে সকাল ৯ টা ৫০ মিনিটে জাতীয় প্যারেড গ্রাউন্ডে যাবেন। রাষ্ট্রপতি আব্দুল হামিদ প্যারেড গ্রাউন্ডে যাবেন সকাল ১০টায়। এসময়ও বঙ্গভবন আর গণভবন থেকে আগারগাঁও প্যারেড গ্রাউন্ডে যাওয়ার বিভিন্ন রাস্তা বন্ধ থাকবে। প্যারেড গ্রাউন্ড থেকে ফেরার সময়ও সড়কগুলো বন্ধ থাকবে। এদিন বিকাল ৩টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বিশেষ অনুষ্ঠানে যোগ দেবেন। এসময় বিদেশি অতিথিরাও থাকবেন। তাদের নিরাপত্তার জন্য সংসদ ভবন সংলগ্ন সকল সড়ক বন্ধ থাকবে।

১৭ ডিসেম্বর: এদিন সকালে প্রথমে ভারতীয় রাষ্ট্রপতি ঢাকার রমনার কালী মন্দিরে যাবেন এবং বিকাল ৩টায় দিল্লির উদ্দেশ্যে রওনা দেওয়ার জন্য সোনারগাঁও হোটেল থেকে শাহজালাল বিমানবন্দরে যাবেন। হোটেল থেকে বিমানবন্দরের সড়কে এসময় যান চলাচল বন্ধ থাকবে। আবার বিকাল ৩টায় বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সংসদ ভবনের দক্ষিণ প্লাজার অনুষ্ঠানে যোগ দেবেন। এসময়ও বঙ্গভবন আর গণভবন থেকে থেকে সংসদ অভিমুখী বিভিন্ন সড়কে যান চলাচল সীমিত থাকবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ