24 C
আবহাওয়া
৩:৩৫ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ-অষ্ট্রেলিয়া টিফা চুক্তি সই

বাংলাদেশ-অষ্ট্রেলিয়া টিফা চুক্তি সই

বাংলাদেশ-অষ্ট্রেলিয়া টিফা চুক্তি সই

বিএনএ ঢাকা: বাংলাদেশ ও অষ্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য এবং বিনিয়োগের  ওপর ফ্রেমওয়ার্ক ব্যবস্থা (টিফা) সই করা হয়েছে। বুধবার (১৫ সেপ্টেম্বর ) এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এটি সই করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং অষ্ট্রেলিয়ার বাণিজ্য, পর্যটন ও বিনিয়োগ মন্ত্রী ড্যান তেহান ।

গত পাঁচ দশকের মধ্যে অষ্ট্রেলিয়া-বাংলাদেশের প্রথম প্রাতিষ্ঠানিক অর্থনৈতিক কাঠামো হলো এই ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্ট, যা দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের নতুন সুযোগ উম্মোচনের একটি প্লাটফর্ম রূপে কাজ করবে বলে আশা করা হচ্ছে।

টিফা’র অধীনে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে। যাতে দু’দেশের সংশ্লিষ্ট সেক্টর ও সাব-সেক্টরের যথাযথ প্রতিনিধিত্ব থাকবে এবং বাণিজ্য ও বিনিয়োগেরপূর্ণ  সম্ভাবনা অর্জন করার জন্য আলোচনা এগিয়ে নিতে ভূমিকা রাখবে।

চুক্তি সই অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, তিনি অত্যন্ত খুশী যে বাংলাদেশ এমন একটি সময় অষ্ট্রেলিয়ার সঙ্গে টিফা সই করলো,যখন বাংলাদেশ তার স্বাধীনতারসুবর্ণ জয়ন্তী এবংজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন করছে। এই ফ্রেমওয়ার্ক  বাংলাদেশের এলডিসি থেকে উত্তরণ পরবর্তী সময়ে শুল্ক মুক্ত ও কোটা মুক্ত সুবিধা ধরে রাখা, বাণিজ্য উদারীকরণ এবং  বিনিয়োগের প্রবাহ বৃদ্ধির অনুকূল পরিবেশ সৃষ্টি করবে। অষ্ট্রেলিয়ান মন্ত্রী তেহানকে অতি সত্ত্বর বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান বাণিজ্যমন্ত্রী।

এই আমন্ত্রণ গ্রহণ করে অষ্ট্রেলিয়ান মন্ত্রী তেহান বলেন, উপযুক্ত বাণিজ্য ও বিনিয়োগ প্রতিনিধিদল নিয়ে আগামি বছর সুবিধাজনক সময়ে বাংলাদেশে আসবেন তিনি।

অস্ট্রেলিয়ান মন্ত্রী আরও বলেন অষ্ট্রেলিয়ার বর্তমান সরকার বাংলাদেশের সঙ্গে বাণিজ্য এবং বিনিয়োগের প্রসার ও তা অধিকতর গতিশীল করতে কাজ করে যাচ্ছে। এই ধরণের অর্থনৈতিক কাঠামোর মধ্য দিয়ে উভয় দেশে কর্মসংস্থান ও বাণিজ্যের সুযোগ সৃষ্টিতে অবদান রাখতে পারবে। বাংলাদেশের ক্রমবর্ধমান শিক্ষা, কারিগরি প্রশিক্ষণ এবং জ্বালানি চাহিদা পূরণে অষ্ট্রেলিয়ার সহযোগিতা করার সুযোগ রয়েছে। অষ্ট্রেলিয়ার বাজারে বাংলাদেশী পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার বহাল রাখার বিষয়ে আশ্বাস দেন ড্যান তেহান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, অষ্ট্রেলিয়াস্থ বাংলাদেশের হাইকমিশনার সুফিউর রহমান এবং বাংলাদেশে নিযুক্ত  অষ্ট্রেলিয়ান হাইকমিশনার জেরিমি ব্রুয়ার। ভার্চ্যুয়াল এই চুক্তি সই অনুষ্ঠানে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষও উপস্থিত ছিলেন। এছাড়াও, বাণিজ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং দু’দেশের হাইকমিশনের কর্মকর্তাগণও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে বাংলাদেশ-অষ্ট্রেলিয়ার দ্বি-পাক্ষিক বাণিজ্য গত দশকে প্রায় ছয় গুন বেড়ে গত বছরে ২.৬ বিলিয়ন অষ্ট্রেলিয়ান ডলারে পৌঁছেছে। আইনগত বাধ্যবাধকতা না থাকলেও টিফা উভয় দেশ থেকে নতুন পণ্যের বাণিজ্যিক ক্ষেত্র সৃষ্টি এবং দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগসহ সব ক্ষেত্রে  সহায়তা করবে। টিফা কাঠামোর মাধ্যমে তৈরী পোশাক, কৃষি পণ্য, বিদ্যুৎ ও জ্বালানি, তথ্য-প্রযুক্তি, দক্ষতা উন্নয়ন এবং শিক্ষা সেবা ছাড়াও উভয় পক্ষের মধ্যে সমঝোতার ভিত্তিতে সব ধরণের বাণিজ্য এবং বিনিয়োগ নিয়ে আলোচনার সুযোগ থাকবে। এই টিফার আওতায়  যৌথ ওয়ার্কিং গ্রুপের উদ্বোধনী সভা ২০২২ এর শুরুতেই আয়োজনের প্রস্তাব করা হয়েছে। বানিজ্য মন্ত্রনালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ