31 C
আবহাওয়া
১:১১ অপরাহ্ণ - মে ৯, ২০২৪
Bnanews24.com
Home » নেশন্স লিগের ফাইনালে ক্রোয়েশিয়া

নেশন্স লিগের ফাইনালে ক্রোয়েশিয়া


বিএনএ, ক্রীড়া ডেস্ক :  স্বাগতিক নেদারল্যান্ডকে ৪-২ ব্যবধানে পরাজিত করে নেশন্স লিগের ফাইনাল নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। ম্যাচের নির্ধারিত সময়ে ফলাফল ২-২ গোলে সমতায় থাকায় ফলাফল নিষ্পত্তির জন্য অতিরিক্ত সময়ে প্রয়োজন হয়। ব্রুনো পেটকোভিচ ও অভিজ্ঞ লুকা মড্রিচের দুই গোলে ক্রোয়েটদের জয় নিশ্চিত হয়।

ম্যাচের ৩৪ মিনিটে ডনিয়েল মালেনের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক নেদারল্যান্ড। আন্দ্রেজ ক্রামারিচ ও মারিও পাসালিচের দ্বিতীয়ার্ধের দুই গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। স্টপেজ টাইমের ষষ্ঠ মিনিটে নোয়া ল্যাং নেদারল্যান্ডকে লড়াইয়ে ফিরিয়েছিলেন। অতিরিক্ত সময়ে আট মিনিটে ফ্রেংকি ডি জংয়ের এ্যাসিস্টে পেটকোভিচ আবারো ক্রোয়েশিয়াকে এগিয়ে দেন। পেনাল্টি থেকে ১১৬ মিনিটে দলের জন্য জয়সূচক গোলটি করেন মড্রিচ।
নেশন্স লিগের মাধ্যমে ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের অভিজ্ঞ মড্রিচের সামনে শেষ সুযোগ আন্তর্জাতিক কোন শিরোপার স্বাদ নেবার।

নিজেদের শেষ ১৬ ম্যাচে মাত্র একটিতে পরাজিত হয়েছে ক্রোয়েশিয়া। বিশ্বকাপের সেমিফাইনালে সর্বশেষ আর্জেন্টিনার কাছে পরাজয়ের স্বাদ পেয়েছিল। ১৯৮৮ সালে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ বিজয়ী নেদারল্যান্ডকে এবার তারা হতাশ করেছে। রোনাল্ড কোম্যানের দল নেদারল্যান্ড ২০১৯ সালে পর্তুগালে অনুষ্ঠিত নেশন্স লিগের প্রথম আসরে রানার্স-আপ হয়েছিল। ২০২১ সালে নেশন্স লিগ জয় করে ফ্রান্স। এই দুই দলের কোনটিই এবার ফাইনাল ফোরে জায়গা পায়নি।
নেদারল্যান্ডের অধিনায়ক ভার্জিল ফন ডিক স্থানীয় সম্প্রচার কেন্দ্র এনওএস’এ বলেছেন, ‘আমরা সিংহের মত লড়াই করেছি। কিন্তু দূর্ভাগ্যবশত: আজকের দিনটা আমাদের ছিলনা। এটা সত্যিই খুব হতাশার।

আক্রমনভাগে ডান দিকে মালেনকে নামিয়েছিলেন কোম্যান। বামদিকে ছিলেন তরুণ জাভি সাইমন্স। এনিয়ে নেদারল্যান্ডের হয়ে চতুর্থ ম্যাচ খেলতে নেমেছিলেন সাইমন্স। এই দুজনই প্রথম গোলের কারিগর ছিলেন। লিভারপুল ফরোয়ার্ড কোডি গাকপোও তাদের সহযোগিতা করেছেন।

দ্বিতীয়ার্ধে আরো শক্তিশালী হয়ে মাঠে নামে ক্রোয়েশিয়া। বাম দিক থেকে ডি বক্সে ঢুকে ক্রামারিচ শট নিলেও তা পোস্টের পাশ দিয়ে বাইরে চলে যায়। ৩৭ বছর বয়সী মড্রিচ তার ১৬৫তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন। গাকপোর কাছ থেকে চতুরতার সাথে বল ছিনিয়ে নিয়ে মড্রিচ এগিয়ে যাবার সময় তাকে পিছন থেকে ধাক্কা দেন লিভারপুল ফরোয়ার্ড। প্রাপ্ত পেনাল্টি থেকে ৫৫ মিনিটে জাস্টিন বিলোকে পরাস্ত করে ম্যাচে সমতা ফেরান ক্রামারিচ। ৭৩ মিনিটে লুকা ইভানুসেচের ক্রসে আটালান্টা মিডফিল্ডার পাসালিচ পোস্টের খুব কাছে থেকে গোল করে ক্রোয়েশিয়াকে এগিয়ে দেন। ডাচ ডিফেন্ডার ন্যাথান এ্যাকে অল্পের জন্য সমতা ফেরাতে ব্যর্থ হন। মাত্র পাঁচদিন আগে ম্যানচেস্টার সিটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে শিরোপা জয় করেছেন এ্যাকে।
বিএনএ/ ওজি

তথ্যসূত্র: বাসস

Loading


শিরোনাম বিএনএ