29 C
আবহাওয়া
৯:১৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » চবিতে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

চবিতে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

চবিতে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

বিএনএ, চবি: চট্টগ্রাম সায়েন্টফিক সোসাইটির (সিইউএসএস) উদ্যোগে তৃতীয়বারের মতো দিনব্যাপী নানা আয়োজনের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয়েছে ‘চিটাগং সায়েন্স কার্নিভাল ৩.০’। বৃহস্পতিবার (১৫ জুন) বেলা ১১টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে এ মেলা অনুষ্ঠিত হয়।

সারা দেশ থেকে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে এ বিজ্ঞান মেলা। মেলায় শিক্ষার্থীরা তাদের ভিন্ন ভিন্ন আবিষ্কার উপস্থাপন করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, মেলার আহবায়ক অধ্যাপক ড. লায়লা খালেদা, প্রধান আলোচক হিসেবে ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাঈল খান, বিশেষ অতিথি চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে এবং বিভিন্ন অনুষদের ডিন ও পরিচালকরা উপস্থিত ছিলেন।

দুটি পর্বে অনুষ্ঠিত হয় এ বিজ্ঞান মেলা। এর প্রথমে পর্ব উদ্বোধনী পর্ব, আলোচনা সভা, বিভিন্ন সেগমেন্ট প্রদর্শনী ও বিচারকাজ পরিচালনা করা হয়।

দ্বিতীয় পর্বে নবায়নযোগ্য শক্তির ব্যবহার ও সম্ভাবনা: প্রেক্ষিত বাংলাদেশ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সৌরশক্তির গবেষক ও বিজ্ঞানী এবং মালয়েশিয়ার ভেনেগা ন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক অধ্যাপক ড. নওশাদ আমিন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, সারা দেশ থেকে আগত শিক্ষার্থীদের পদচারণায় এ বিজ্ঞান মেলা এক মিলনমেলায় পরিনত হয়েছে। কোমলমতি শিক্ষার্থীদের বিজ্ঞান ভীতি দূর করতে এ মেলা কার্যকরী ভূমিকা রাখবে। শিক্ষার্থীদের প্রযুক্তি নির্ভর আধুনিক শিক্ষায় গড়ে তুলতে পারলে একদিকে যেমন তাদের ভবিষ্যৎ সুন্দর হবে অন্যদিকে দেশ ও জাতি উন্নত হবে। সেইসাথে বিশ্বে নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় ভূমিকা রাখবে।

এর আগে ২০১৯ সালে প্রথমবারের মত অনুষ্ঠিত হয় চিটাগং সায়েন্স কার্নিভাল, ২০২২ সালে চিটাগং সায়েন্স কার্নিভাল ২.০। এবার তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হলো সায়েন্স কার্নিভাল ৩.০।

বিএনএনিউজ/সুমন বাইজিদ,বিএম

Loading


শিরোনাম বিএনএ