28 C
আবহাওয়া
৭:৫১ পূর্বাহ্ণ - মে ২৬, ২০২৪
Bnanews24.com
Home » সিমাগো র‍্যাংঙ্কিংয়ের ৪১ বিশ্ববিদ্যালয়ের মধ্য স্থান পায়নি ববি

সিমাগো র‍্যাংঙ্কিংয়ের ৪১ বিশ্ববিদ্যালয়ের মধ্য স্থান পায়নি ববি

ববিকে মডেল বিশ্ববিদ্যালয়ে পরিণত করতে সকলের সহযোগিতা প্রয়োজন- উপাচার্য

বিএনএ, ববি : চলতি বছরের (২০২৪) সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশিত হয়েছে। এবার ইউনিভার্সিটির ক্যাটাগরিতে বাংলাদেশের ৪১টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। কিন্তু এতে স্থান পায়নি দেশের ৩৩তম সরকারি বিশ্ববিদ্যালয় বরিশাল বিশ্ববিদ্যালয়ের।

এই তালিকায় বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৭৬২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ৩৯টি। সে হিসাবে এ বছরের ২টি শিক্ষাপ্রতিষ্ঠান র‌্যাঙ্কিংয়ে বেড়েছে। এবারও তালিকায় স্থান পাওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যাই বেশি।

গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাবের ওপর ভিত্তি করে প্রতিবছরের মার্চ মাস মাসে এই র‌্যাঙ্কিং প্রকাশ করে স্পেনের গবেষণা প্রতিষ্ঠানটি। ২০০৯ সাল থেকে প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে।

সম্প্রতি প্রকাশিত প্রতিষ্ঠানটির ২০২৪ সালের ‘বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং’-এ দেখা গেছে, বাংলাদেশের ৪১টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরা চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ’। গতবছরের র‌্যাঙ্কিংয়েও এই বিশ্ববিদ্যালয়টি তালিকায় প্রথম স্থান অর্জন করেছিল।

চলতি বছরের র‌্যাঙ্কিংয়ে স্থান পাওয়া দেশের ৪১টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে বেশি সরকারি বিশ্ববিদ্যালয়। এরপরে আছে বেসরকারি বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়। র‌্যাঙ্কিংয়ে ৮৪০তম স্থান অধিকার করে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ রয়েছে দেশসেরা। এরপর দ্বিতীয় সেরা সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (১৭৮৯) এবং তৃতীয় সেরা স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (১৯১৬)।

র‌্যাঙ্কিংয়ে এরপর রয়েছে যথাক্রমে ইসলামী বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের মাস্টার্সের এক শিক্ষার্থী বলেন ক্ষোভ প্রকাশ করে বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয় এই র‍্যাঙ্কিংয়ে নাম থাকবে কিভাবে আমাদের গবেষণার জন্য নেই পর্যাপ্ত ল্যাব ও বাজেট। আমাদের গুএিকয়েক শিক্ষকরা গবেষণায় আগ্রহী হলেও অধিকাংশই শিক্ষকরাজনীতি নিয়ে ব্যস্ত। আমাদের বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও শিক্ষার মান উন্নত যতদিন না হবে ততদিনে এসব র‍্যাঙ্কিংয়ে আমরা স্থান পাবো না।

বিএনএ/ রবিউল/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ