23 C
আবহাওয়া
৮:০৬ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ফিফা বিশ্বকাপ ২০২৬ : ১২ গ্রুপে ৪৮ দেশ খেলবে

ফিফা বিশ্বকাপ ২০২৬ : ১২ গ্রুপে ৪৮ দেশ খেলবে

২০২৬ ফিফা বিশ্ব কাপে অংশ নেবে ৪৮ দল

বিএনএ,স্পোর্টস ডেস্ক : ২০২৬ সালের ফিফা বিশ্বকাপ ফুটবলে ৩২টির পরিবর্তে ৪৮টি দেশ অংশ নিবে। মঙ্গলবার (১৫ মার্চ ২০২৩ ) রুয়ান্ডার কিগালিতে ফিফা কাউন্সিলে এই ফর্মেট সম্পর্কে বিস্তারিত ঘোষণা দেয়া হয়।

ফিফা বিশ্বকাপ ২০২৬ কোথায় অনুষ্ঠিত হবে

২০২৬ বিশ্বকাপের আয়োজক তিনটি দেশ –  যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। বিশ্বকাপের ইতিহাসে এটি হতে যাচ্ছে দ্বিতীয় যৌথ আয়োজন। ২০০২ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করেছিল জাপান ও দক্ষিণ কোরিয়া।

ফিফা বিশ্বকাপ ২০২৬ , নতুন ফর্মেটে যা রয়েছে : 

এই ফর্মেটে টুর্নামেন্টে তিনটি করে দল ১৬টি গ্রুপে বিভক্ত হয়ে খেলার কথা ছিল। কিন্তু সেই চিন্তা থেকে সড়ে এসে চারটি করে দল ১২টি গ্রুপে বিভক্ত হয়ে গ্রুপ পর্বে খেলবে। কাতার টুর্ণামেন্টে ম্যাচ হয়েছিল ৬৪টি , এখন সেটা বেড়ে দাঁড়িয়েছে ১০৪ ম্যাচে।

বিশ্বকাপ জিততে হলে একটি দেশকে আটটি ম্যাচ খেলতে হবে। ১৯৭৪ সাল থেকে পুরনো ফর্মেটে ফাইনাল পর্যন্ত একটি দলকে সাতটি ম্যাচ খেলতে হতো। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল ও শীর্ষ আট তৃতীয় স্থান দখলকারী দল নতুন প্রবর্তিত রাউন্ড অব ৩২’এ খেলার যোগ্যতা অর্জন করবে। এর মাধ্যমেই নক আউট পর্ব শুরু হবে। ১৯৯৮ সালের পর থেকে তৃতীয় স্থান অর্জনকারী দলগুলো বাদ হয়ে যেত। তখন ২৪ দল থেকে বাড়িয়ে দলের সংখ্যা ৩২ করা হয়েছিল।

২০১৭ সালের জানুয়ারিতে ফিফা কাউন্সিলে সিদ্ধান্ত হয়েছিল যুক্তরাস্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠিতব্য ২০২৬ বিশ^কাপের নির্ধারিত ফর্মেটে পরিবর্তন আনা হবে। যেহেতু দলের সংখ্যা বাড়বে, তাই স্বাভাবিক ভাবেই ফর্মেটেও পরিবর্তন আনাটা জরুরী।

২০২৬ বিশ্বকাপ ফুটবল কোন মহাদেশে হবে

ফিফা বিশ্বকাপ ২০২৬ হবে উত্তর আমেরিকা মহাদেশে।

যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানডায় অনুষ্ঠিতব্য ২০২৬ বিশ্বকাপে ম্যাচ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৪টি, যা যুক্তরাষ্ট্রে ১৯৯৪ বিশ্বকাপে অনুষ্ঠিত ৫২ ম্যাচের দ্বিগুন। ১৯৯৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বিশ^কাপে সর্বমোট ৬৪টি ম্যাচ খেলা হতো।

বিশ্বকাপের ফাইনালের তারিখ নির্ধারন করা হয়েছে ১৯ জুলাই। মধ্যপ্রাচ্যের গরমের কথা বিবেচনা করে জুন-জুলাইয়ের প্রথাগত সময়ের পরিবর্তে কাতার বিশ্বকাপ নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু ২০২৬ বিশ্বকাপ আবারো তার স্বরূপে ফিরেছে, জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী বিশ্বকাপ।

বিশ্বের সেরা ৩২টি ক্লাবকে নিয়ে ২০২৫ সালের জুনে ফিফা ক্লাব বিশ্বকাপ হবে। এই ক্লাব বিশ্বকাপের আসরও বসবে চার বছর পরপর ।

২০২১ থেকে ২০২৪ পর্যন্ত যে ক্লাবগুলি প্রধান প্রতিযোগিতায় জিতবে, সেই ক্লাবগুলি মূল পর্বে খেলবে। ইউরোপের ১২টি দল এখানে খেলতে পারবে। তার মধ্যে চেলসি ও রিয়েল মাদ্রিদ ইতিমধ্যেই ২০২১ ও ২০২২-এর চ্যাম্পিয়নস লিগ জেতার সুবাদে খেলার সুযোগ পেয়ে গেছে।

অন্য দলগুলিকে চার বছরের ক্লাব রেঙ্কিং দেখে সুযোগ দেয়া হবে।

বিএনএ/ এসজিএন

Loading


শিরোনাম বিএনএ