35 C
আবহাওয়া
১০:১৮ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট কে এই সুবিয়ান্তো

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট কে এই সুবিয়ান্তো

প্রবোও

বিশ্ব ডেস্ক: ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বেসরকারিভাবে জয়ী হয়েছেন দেশটির বর্তমান প্রতিরক্ষামন্ত্রী ও সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তো। গণনাকৃত ভোটের ৫৮ শতাংশেরও বেশি পেয়েছেন সুবিয়ান্তো। ৭২ বছর বয়সী বিতর্কিত এই জেনারেল এর আগেও দুই বার প্রেসিডেন্ট নির্বাচন করে পরাজিত হয়েছিলেন। দেশটির নির্বাচনে কোনো প্রার্থী প্রথম ধাপে যদি ৫০ শতাংশের বেশি ভোট পান, তাহলে তাকে আর রান-অফ বা দ্বিতীয় ধাপে লড়তে হয় না। সুবিয়ান্তো যে পরিমাণ ভোট পেয়েছেন তাতে তিনি প্রথম ধাপের ভোটযুদ্ধেই প্রেসিডেন্ট হিসেবে চূড়ান্ত ভাবে নির্বাচিত হয়ে গেছেন।

দেশটিতে স্থানীয় সময় বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত টানা প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলে। পরে শুরু হয় ভোটগ্রহণ। দেশটিতে ৮ লাখের বেশি কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সর্বোচ্চ ২০ লাখ ভোটার। ভোটকেন্দ্রে ৫৭ লাখের বেশি ব্যক্তি নির্বাচনী দায়িত্ব পালন করেন।

প্রাবোও সুবিয়ান্তো একজন অবসরপ্রাপ্ত সেনা লেফটেন্যান্ট জেনারেল, একজন ব্যবসায়ী এবং বর্তমান প্রতিরক্ষা মন্ত্রী (২০১৯-বর্তমান)। তাঁর সামরিক কর্মজীবন জুড়ে ক্ষমতার কাছাকাছি থাকার কারণে, তিনি ২০০৪ সালে দেশের রাষ্ট্রপতি হওয়ার স্বপ্ন নিয়ে রাজনীতিতে প্রবেশ করেন।

তিনি ২০০৮ সালে গেরিন্দ্র পার্টি প্রতিষ্ঠা করেন। পার্টির চেয়ারম্যান হিসেবে ২০১৪ এবং ২০১৯ সালে রাষ্ট্রপতির পদে নির্বাচনে হেরে যান। পরবর্তীতে ২০০২ সালে ১২ আগস্ট তৃতীয়বারের মতো প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়ন সংগ্রহ করেন। ২০২৩ সালে রাষ্ট্রপতি প্রার্থী হিসাবে নিবন্ধন করেন।

তাঁর ব্যাকগ্রাউন্ড কী?

প্রাবোও সুবিয়ান্তো ১৯৫১ সালের ১৭ অক্টোবর জাকার্তায় জন্মগ্রহণ করেন। ইন্দোনেশিয়ার সবচেয়ে শক্তিশালী পরিবারের চার সন্তানের মধ্যে তিনি তৃতীয়। তাঁর বাবার সোয়েমিত্রো জোজোহাদিকুসুমো ছিলেন একজন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং রাজনীতিবিদ। তিনি রাষ্ট্রপতি সুকর্ণো এবং সোয়েহার্তোর অধীনে বেশ কয়েকটি মন্ত্রী পদে অধিষ্ঠিত ছিলেন। তাঁর মা, ডোরা মারি সিরেগার ছিলেন একজন গৃহিণী। তিনি শিক্ষাজীবনে নেদারল্যান্ডে সার্জিক্যাল নার্সিং নিয়ে পড়াশোনা করেন।

তাঁর দাদা, মারগোনো জোজোহাদিকুসুমো, ব্যাঙ্ক নেগারা ইন্দোনেশিয়া (বিএনআই) এর প্রতিষ্ঠাতা এবং সুপ্রিম অ্যাডভাইজরি কাউন্সিলের প্রধান ছিলেন। ২০০৩ সালে সেই পদটি সরকার বিলুপ্ত করে। ইন্দোনেশিয়া প্রজাতন্ত্রের বিপ্লবী সরকারে (পিআরআরাআই) সুবিয়ান্তোর বাবা জড়িত থাকার কারণে তিনি শৈশবের বেশিরভাগ সময় বিদেশে কাটিয়েছেন। এরফলে সুবিয়ান্তো ফরাসি, জার্মান, ইংরেজি এবং ডাচ ভাষায় সাবলীল।

১৯৭৪ সালে আর্মড ফোর্সেস একাডেমি ( এএকএবিআরআই) থেকে স্নাতক পাস করে প্রাবোও সামরিক বাহিনীতে যোগদান করেন, যাকে তখন ইন্দোনেশিয়ান সশস্ত্র বাহিনী (এবিআরআই) বলা হয়। সোহার্টোর নিউ অর্ডার শাসনের পতনের পর তাঁকে বরখাস্ত করা হয়। তিনি সেনাবাহিনীতে ২৭ বছর চাকরি করেন। পরবর্তীতে ১৯৮৩ সালে সিতি হেদিয়াতি হারিয়াদিকে বিয়ে করেন। কিন্তু স্বৈরাচারী রাষ্ট্রপতির ক্ষমতাচ্যুতির পরপরই তাদের সংসার ভেঙে যায়। এই দম্পতির একটি ছেলে রয়েছে। তার নাম রাগোও ‘দিডিত’ হেদিপ্রসেতেয়ো জোজোহাদিকুসুমো। বর্তমানে তিনি ফ্রান্সের প্যারিসে একজন ফ্যাশন ডিজাইনার। আলোচিত এই প্রেসিডেন্ট ২০০১ সালে জর্ডানে স্ব-নির্বাসন থেকে ইন্দোনেশিয়ায় ফিরে আসেন এবং তাঁর ভাই হাশিম জোজোহাদিকুসুমোর পদাঙ্ক অনুসরণ করেন। প্রবোও পাল্প এবং পেপার কোম্পানি নুসান্তরা এনার্জি স্থাপন করেন এবং পরে নুসান্তরা গ্রুপ প্রতিষ্ঠা করেন। কোম্পানিটি পাম তেল, কয়লা ও গ্যাস, খনি, কৃষি এবং মাছ ধরার শিল্প ব্যবসার সাথে জড়িত। এরপর ২০০৪ সালে তিনি গোলকার পার্টির জাতীয় সম্মেলনে রাষ্ট্রপতি মনোনীত প্রার্থী নির্বাচন করতে ব্যর্থ হন। চার বছর পর, তিনি গেরিন্দ্রাকে সহ-প্রতিষ্ঠা করেন এবং ইন্দোনেশিয়ান ডেমোক্রেটিক পার্টি অফ স্ট্রাগল (পিডিআইপি) এর চেয়ার মেগাবতী সোয়েকার্নোপুত্রীর রাষ্ট্রপতি পদের বিডের রানিং মেট হিসেবে মনোনীত হন। ২০১৪ সালে গেরিন্দ্রের চেয়ারম্যান নির্বাচিত হন।

তিমুর-লেস্তের জনগণের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে তাকে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষিদ্ধ করা হয়। এই নিষেধাজ্ঞা ২০২২ সাল পর্যন্ত স্থায়ী ছিল। এরআগে ২০১৯ সালের রাষ্ট্রপতি প্রচারের সময়, প্রাবোও রাষ্ট্রপতি জোকো ‘জোকোউই’ উইডোডোর পুনর্নির্বাচনের বিডের বিরুদ্ধে কিছু কট্টরপন্থী মুসলিম গোষ্ঠীর সমর্থন করেছিলেন, যাকে বহুত্ববাদী নেতা হিসাবে দেখা হয়েছিল। এই কৌশলটি একটি অত্যন্ত মেরুকরণের নির্বাচনের ফলস্বরূপ যা ইন্দোনেশিয়ান জনসাধারণকে বিভক্ত করেছিল এবং জাকার্তায় নির্বাচন-পরবর্তী দাঙ্গার দিকে পরিচালিত করেছিল, যেখানে পুলিশের সাথে সংঘর্ষে কমপক্ষে আটজন নিহত এবং শত শত আহত হয়েছিল।

তিনি টেবিলে কী আনবেন?

প্রাবোও ২০২৪ সালের রাষ্ট্রপতি পদপ্রার্থীদের মধ্যে সবচেয়ে ধনী ব্যক্তি। ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত, তার সম্পদের পরিমাণ ২ ট্রিলিয়ন ডলার সমপরিমাণ। প্রবো জাতীয় রাজনীতিতে তার স্থিতিস্থাপকতা প্রমাণ করেছেন। ২০০৪ গোলকার কনভেনশনের শেষ রাউন্ডে তাঁর সাবেক কমান্ডার উইরান্তোর কাছে হেরে যাওয়ার পর, প্রবোও তার ভাই, সাবেক ছাত্র কর্মী ফাদলি জোন এবং সাবেক স্টেট ইন্টেলিজেন্স এজেন্সি (বিআইএন) ডেপুটি মুচদি পূর্বোপ্রান্ডজোনোর সাথে গেরিন্দ্রাকে সেট আপ করেন। দলটি ২০১৪ সালের সাধারণ নির্বাচনে মোট ভোটের ১১ দশমিক ৮১ শতাংশ পেয়ে পিডিআই-পি এবং গোলকারের পরে তৃতীয় স্থানে আসে।

২০১৪ সালের সালের নির্বাচনে, প্রাবোও ৬ দশমিক ৩৫ শতাংশ পয়েন্টের ব্যবধানে তৎকালীন জাকার্তার গভর্নর জোকোইয়ের কাছে পরাজিত হন। তিনি সাংবিধানিক আদালতে ‘ব্যাপক এবং পদ্ধতিগত’ নির্বাচন জালিয়াতির অভিযোগে একটি ব্যর্থ মামলা দায়ের করেছিলেন, যা খারিজ করা হয়েছিল। তিনি ২০১৯ সালে রাষ্ট্রপতি পদের জন্য আরেকটি বিড করার চেষ্টা করেছিলেন, তৎকালীন জাকার্তার ডেপুটি গভর্নর সান্দিয়াগা উনোকে তার রানিং সঙ্গী হিসাবে রেখেছিলেন।

কোপাসাস কমান্ডার হিসেবে, সোহার্তো শাসনের বিরুদ্ধে ক্রমবর্ধমান প্রতিরোধের মধ্যে ১৯৯৭-১৯৯৮ সাল পর্যন্ত গণতন্ত্রপন্থী কর্মীদের জোরপূর্বক গুম করার অভিযোগে প্রবোও জড়িত ছিলেন। তিনি অভিযোগ অস্বীকার করেছেন, তবে তাঁর অধীনস্থরা দোষী সাব্যস্ত হয়ে কারাগারে দণ্ডিত হয়েছিল। প্রবোওকে জাকার্তা এবং অন্যান্য কয়েকটি বড় শহরে মে ১৯৯৮ সালের দাঙ্গার প্রকৌশলী করার জন্যও অভিযুক্ত করা হয়েছে, অভিযোগ করা হয়েছে যে সোহার্তো সরকারকে সামরিক আইন জারি করার জন্য অনুরোধ করার প্রয়াসে। এই অভিযোগে প্রবোর বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা নেওয়া হয়নি।

সূত্র: দ্য জাকার্তা পোস্ট

বিএনএনিউজ২৪/ এমএইচ/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ