27 C
আবহাওয়া
২:৪২ পূর্বাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » রাশিয়ার সঙ্গে বৈঠক করতে চায় ইউক্রেন

রাশিয়ার সঙ্গে বৈঠক করতে চায় ইউক্রেন


বিএনএ, বিশ্বডেস্ক : সীমান্তে রাশিয়ার সেনা সমাবেশ এবং সামরিক সরঞ্জাম মোতায়েনের বিষয় নিয়ে আলোচনার জন্য মস্কোর সঙ্গে একটি বৈঠকের অনুরোধ করেছে ইউক্রেন।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এ বৈঠক অনুষ্ঠানের অনুরোধ করেন।

তিনি জানান, শুক্রবার কিয়েভের পক্ষ থেকে বৈঠকের অনুরোধ জানানো হলেও এখন পর্যন্ত মস্কো কোনো জবাব দেয় নি। কুলেবা বলেন, ‘অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কোঅপারেশন ইন ইউরোপ’ বা ওএসসিই’র মাধ্যমে এই বৈঠক অনুষ্ঠানের অনুরোধ জানানো হয়েছে।
কুলেভা বলেন, ইউক্রেন সীমান্তে রুশ সামরিক তৎপরতার ব্যাখ্যা চাওয়া হবে ওই বৈঠকে। ইউক্রেন এখন ৪৮ ঘণ্টার মধ্যে রাশিয়ার সঙ্গে বৈঠক করতে চায় বলেও জানান কুলেবা।

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজের কূটনৈতিক উদ্যোগর মাধ্যমে চলমান সংকট সমাধানের উদ্যোগ নেয়ার মধ্যেই ইউক্রেনের প্রধানমন্ত্রী রাশিয়ার সঙ্গে বৈঠকের কথা নতুন করে জানালেন।

ওলাফ শোলজ সোমবার (১৪ ফেব্রুয়ারি) ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছেছেন। এ সফরে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন।

এদিকে, ইউক্রেন ইস্যুতে রাশিয়া এবং মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের মধ্যে প্রচণ্ড সামরিক উত্তেজনার ভেতরেই জার্মানি লিথুয়ানিয়াতে আরো ৭০ জন সেনা পাঠিয়েছে। এ নিয়ে দেশটিতে জার্মানির সেনা সংখ্যা দাঁড়াল ৩৬০-এ। পূর্ব ইউরোপের ন্যাটো বাহিনীকে শক্তিশালী করার অংশ হিসেবে জার্মানি এই সেনা পাঠিয়েছে বলে মনে করা হচ্ছে।

বিএনএনিউজ/এইচ.এম।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ