32 C
আবহাওয়া
১০:৪৬ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » ২৪ সেপ্টেম্বর জাতিসংঘের অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

২৪ সেপ্টেম্বর জাতিসংঘের অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

২৪ সেপ্টেম্বর জাতিসংঘের অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

বিএনএ ঢাকা: আগামি ২৪ সেপ্টেম্বর জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি হবে তার জাতিসংঘে ১৮তম ভাষণ। এর আগে  ১৭ বার জাতিসংঘে ভাষণ দিয়েছেন শেখ হাসিনা।

ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাষ্ট্র সফরের সকল কর্মসূচি চূড়ান্ত করা হয়েছে। ১৯ সেপ্টেম্বর দুপুরে তাকে বহনকারী বিমানটি জেএফকে এয়ারপোর্টে অবতরণ করবে। সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে সকল প্রস্তুতি নেয়া হয়েছে।

জাতিসংঘের সাধারণ অধিবেশন

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণের পর নিউইয়র্কে কর্মরত সাংবাদিকদের সংবাদ সম্মেলনে ভার্চ্যুয়ালি কথা বলবেন প্রধানমন্ত্রী।  প্রবাসীদের একটি সমাবেশে একইভাবে বক্তব্য দেবেন তিনি। এই সমাবেশ থেকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নতুন নেতৃত্বের নামও ঘোষণা করা হতে পারে।

২৫ সেপ্টেম্বর শনিবার  ওয়াশিংটন ডিসির উদ্দেশ্যে নিউইয়র্ক ত্যাগ করবেন শেখ হাসিনা। সেখানে চিকিৎসার ফলোআপ ছাড়াও মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে ভার্চুয়্যালি বৈঠকের সম্ভাবনা রয়েছে।

শেখ হাসিনার ৭৪তম জন্মদিন

২৮ সেপ্টেম্বর ভার্জিনিয়া এবং নিউইয়র্কে প্রবাসীরা শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কেক কাটা ছাড়াও শেখ হাসিনার বিশ্বনেতা হয়ে উঠার আলোকে একটি সমাবেশ হবে নিউইয়র্কে। বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখার এ কর্মসূচি অনুষ্ঠিত হবে কুইন্সে ওয়ার্ল্ডফেয়ার মেরিনা মিলনায়তনে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন।

করোনার কারণে একেবারেই কম প্রতিনিধি দল নিয়ে এবার জাতিসংঘের অধিবেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী। গণমাধ্যম কর্মীদের সংখ্যাও থাকছে কম। প্রধানমন্ত্রীর সঙ্গে অধিবেশনের ডেস্কেও সীমিতসংখ্যক কূটনীতিক ও পদস্থ কর্মকর্তারা বসবেন। সবখানে শতভাগ স্বাস্থ্যবিধি বজায় থাকবে।

সায়মা ওয়াজেদ হোসেন পুতুল

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শেখ হাসিনার নেতৃত্বাধীন প্রতিনিধি দলে একমাত্র মন্ত্রী হিসেবে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন। এছাড়াও,  বঙ্গবন্ধুর দৌহিত্র প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, অটিস্টিক আন্দোলনের নেতা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল, সংসদ সদস্য আব্দুস সোবহান গোলাপসহ প্রধানমন্ত্রীর দফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা থাকবেন বলে জানা গেছে।

জাতিসংঘের গুরুত্বপূর্ণ বৈঠকের সমন্বয়সাধনের জন্য পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং আরও কয়েকজন কর্মকর্তা সেখানে যাবেন।

বিএনএনিউজ24 ডটকম/আরকেসি,জিএন

Loading


শিরোনাম বিএনএ