29 C
আবহাওয়া
৮:১৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গবন্ধু টানেলে যানবাহনের টোল চূড়ান্ত

বঙ্গবন্ধু টানেলে যানবাহনের টোল চূড়ান্ত

জানুয়ারিতে উদ্বোধন বঙ্গবন্ধু টানেল: মুখ্যসচিব

বিএনএ, আনোয়ারা (চট্টগ্রাম) : চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের চূড়ান্ত  টোল নির্ধারণ করেছে সেতু বিভাগ। বৃহস্পতিবার (১৩ জুলাই) সেতু বিভাগ যানবাহনের শ্রেণী অনুযায়ী টোল হার চূড়ান্ত করে এক প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপন অনুযায়ী, চট্টগ্রাম শহরের সঙ্গে আনোয়ারাকে যুক্ত করতে কর্ণফুলী নদীর নীচ দিয়ে নির্মিত এই টানেলে মোটরসাইকেল চলতে পারবে না।

তিন দশমিক ৪৩ কিলোমিটার দীর্ঘ বঙ্গবন্ধু টানেলে সর্বনিম্ন টোল ২০০ টাকা। প্রাইভেটকার পারাপারে এই টোল দিতে হবে। প্রতিবার পিকআপ পারাপারে টোল লাগবে ২০০ টাকা। মাইক্রোবাসের টোল ২৫০ টাকা। ৩১ আসনের কম বাসের টোল ৩০০ টাকা। ৩২ আসনের বেশি বাসের টোল ৪০০ টাকা। তিন এক্সেল বিশিষ্ট বড় বাসের টোল নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা।

পাঁচ টন পর্যন্ত পণ্য বহনে সক্ষম ট্রাকের টোল নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা। আট টনের ট্রাক পারাপারে ৫০০ টাকা এবং ১১ টনের ট্রাকে ৬০০ টাকা টোল দিতে হবে। তিন এক্সেলের ট্রেইলারে টোল লাগবে ৮০০ টাকা। চার এক্সেলের ট্রেইলারে দিতে হবে এক হাজার টাকা। পরবর্তী প্রতি এক্সেলের জন্য বাড়তি ২০০ টাকা দিতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, টানেল যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার দিন থেকে এই টোল হার কার্যকর হবে। টানেল উদ্বোধনের দিনক্ষণ এখনো ঠিক হয়নি। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী আভাস দিয়েছেন নির্বাচনের আগে চালু হবে দেশের প্রথম টানেল। গত মার্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানেলের প্রথম টিউবের নির্মাণ কাজের সমাপ্তি করেন।

বিএনএনিউজ/এনামুল হক নাবিদ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ