30 C
আবহাওয়া
৭:২১ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » দেশে কোরবানিযোগ্য পশু উদ্বৃত্ত আছে ২১ লাখ ৪১ হাজার

দেশে কোরবানিযোগ্য পশু উদ্বৃত্ত আছে ২১ লাখ ৪১ হাজার

দেশে কোরবানিযোগ্য পশু উদ্বৃত্ত আছে ২১ লাখ ৪১ হাজার

বিএনএ, ঢাকা: আসন্ন ঈদুল আযহায় সারাদেশে ১ কোটি ৩ লাখ ৯৪ হাজার ৭৩৯টি কোরবানির পশুর সম্ভাব্য চাহিদা রয়েছে। এর মধ্যে কোরবানিযোগ্য গবাদিপশু রয়েছে ১ কোটি ২৫ লাখ ৩৬ হাজার। সে হিসাবে এ বছর ২১ লাখ ৪১ হাজার ৫৯৪টি কোরবানিযোগ্য পশু উদ্বৃত্ত রয়েছে৷

বুধবার (১৪ জুন) সকালে সচিবালয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

দেশে কোরবানিযোগ্য পশু উদ্বৃত্ত আছে ২১ লাখ ৪১ হাজার
কোরবানির পশু প্রস্তুত করা হচ্ছে

এর আগে গত শনিবার (১০ জুন) রাজধানীর মোহাম্মদপুর এলাকায় একটি অ্যাগ্রো পরিদর্শনের সময় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাহিদ রশীদ সাংবাদিকদের জানিয়েছিলেন, গত কয়েক বছরের মতো এবারও দেশের পশুতেই কোরবানির প্রস্তুতি নেওয়া হয়েছে। আসন্ন কোরবানিতে ১ কোটি ২৫ লাখ কোরবানিযোগ্য পশু প্রস্তুত আছে। যে কারণে ভারত ও মিয়ানমার থেকে অবৈধ পথে গরু প্রবেশে সীমান্তে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

ওইদিন তিনি বলেন, গত ঈদুল আযহার চেয়ে এবার বেশি কোরবানিযোগ্য পশু প্রস্তুত আছে। এ সংখ্যা আরও বাড়তে পারে। সুতরাং এবার দেশের বাইরে থেকে কোনো পশু আমদানির প্রয়োজন হবে না। তাই আমরা সীমান্ত এলাকায় নজরদারি বাড়িয়েছি। এজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে, যেন বাইরে থেকে কোনো পশু না প্রবেশ করে।

নাহিদ রশীদ আরও বলেন, গত বছর কোরবানি যোগ্য পশু ছিল ১ কোটি ২১ লাখ। কিন্তু গত বছর ঈদুল আযহায় ৯৯ লাখ ৫০ হাজার পশু কোরবানি হয়েছিল। সেই হিসাবে এবার কোরবানি বাড়লেও পশুর সংকট হবে না।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ