30 C
আবহাওয়া
৪:৪৪ অপরাহ্ণ - ফেব্রুয়ারি ২১, ২০২৪
Bnanews24.com
Home » হানাহানিমুক্ত পৃথিবীর প্রত্যাশায় মঙ্গল শোভাযাত্রা

হানাহানিমুক্ত পৃথিবীর প্রত্যাশায় মঙ্গল শোভাযাত্রা

শোভাযাত্রা

বিএনএ ডেস্ক: বিশ্বজুড়ে যে হিংসা, হানাহানি, যুদ্ধ চলছে, তা থেকে পরিত্রাণ ও শান্তির প্রত্যাশা নিয়ে ঢাকা বিশ্ববিশ্ববিদ্যালয়ে বের হয়েছে মঙ্গল শোভাযাত্রা। শুক্রবার (১৪ এপ্রিল) সকাল ৯টা দিকে কয়েক স্তরের নিরাপত্তার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের চারুকলা প্রাঙ্গণ থেকে শোভাযাত্রাটি বের করা হয়। কঠোর নিরাপত্তার চাদরে মোড়ানো রয়েছে পুরো এলাকা। এবারের শোভাযাত্রার প্রতিপাদ্য ছিল কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গানের বাণী ‘বরিষ ধরা মাঝে শান্তি বারি’। এ বছর রমজান মাস হওয়ায় এবারের পয়লা বৈশাখের সকালে পান্তা-ইলিশের আয়োজন হয়নি।

মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ টিএসসি এলাকায় এসেছেন। শোভাযাত্রায় অংশ নিতে আসা নারীদের অনেকের পরনে শাড়ি আর মাথায় নানা রঙের ফুল। পুরুষদের পরনে পাঞ্জাবি। তবে সবারই চোখে-মুখে এগিয়ে যাওয়ার প্রত্যয়।

শোভাযাত্রার নেতৃত্বে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মো আখতারুজ্জামান, সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. সামাদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদক এবং সংস্কৃতিজন।

১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের উদ্যোগে শুরু হয়েছিল শোভাযাত্রা, যা তখন ‘আনন্দ শোভাযাত্রা’ নামে পরিচিত ছিল। সে বছরই লোকজনের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয় ওই আনন্দ শোভাযাত্রা।
এরপর থেকে প্রতি বছরই পয়লা বৈশাখে চারুকলার শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা বের হচ্ছে। ২০১৬ সালে ইউনেসকোর সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি পায় এই শোভাযাত্রা।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ