29 C
আবহাওয়া
৮:৪২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন

বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন

এবারও হজে যেতে পারছেনা বাংলাদেশিরা

বিএনএ, ঢাকা: এ বছর বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন। তবে হজে পালনের উদ্দেশে সৌদি গমনকারীদের প্রত্যেকের কোভিড নেগেটিভ সনদ নিয়ে যেতে হবে। হজের সময় স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে হবে। হজে অংশগ্রহণকারীদের অবশ্যই দুই ডোজ কোভিড টিকা নেওয়া থাকতে হবে।

বুধবার (১৩ এপ্রিল) এ তথ্য জানান ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন বলেন, সৌদি আরব থেকে এ তথ্য প্রতিমন্ত্রীকে জানানো হয়েছে। তিনি এ তথ্য  জামালপুরে এক ইফতার মাহফিলে জানিয়েছেন।

মহামারীর আগে যেখানে ২৫ লাখ মানুষ বিশ্বের বিভিন্ন দেশ থেকে হজ করতে সৌদি আরবে যাওয়ার সুযোগ পেতেন, সেখানে এ বছর ১০ লাখ হজযাত্রীকে ভিসা দেবে দেশটি।

২০২০ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা ঠিক করেছিল সৌদি আরব। কিন্তু মহামারী ছড়িয়ে পড়ায় সেবার বিদেশ থেকে কারও আর হজে যাওয়ার সুযোগ হয়নি। পরের বছর একই পরিস্থিতি থাকে। ওই দুই বছরে সৌদি আরবে থাকা ৬০ হাজার বিদেশিই কেবল কঠোর স্বাস্থ্যবিধির মধ্যে হজ করার সুযোগ পেয়েছেন।

এর আগে সৌদি আরবের সরকারি সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি ১০ লাখ মুসলমানকে হজ পালনের অনুমতি দেয়। সাধারণত প্রতিবছর ২৫ লাখ মুসলমান হজের সুযোগ পান। এবার ৬৫ বছরের বেশি বয়স্করা হজের সুযোগ পাবেন না।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ