35 C
আবহাওয়া
৭:১০ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » এক্সিম ব্যাংক ও পদ্মা ব্যাংক একীভূত হচ্ছে

এক্সিম ব্যাংক ও পদ্মা ব্যাংক একীভূত হচ্ছে

এক্সিম ব্যাংক ও পদ্মা ব্যাংক একীভূত হচ্ছে

বিএনএ রিপোর্ট :  দেশের প্রথম ব্যাংক একীভূত হওয়ার প্রক্রিয়ায় হাঁটছে বেসরকারি খাতের পদ্মা এবং এক্সিম ব্যাংক। এতে ব্যাংকের আমানতকারীরা কোনভাবে ক্ষতিগ্রস্ত হবেন না বলেও জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক।

ইতোমধ্যে এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদে বিষয়টি উত্থাপিত হয়েছে। এর সাথে একমত হয়েছেন পর্ষদের অধিকাংশ পরিচালক। কয়েক বছর ধরে ধুঁকতে থাকা পদ্মা ব্যাংক এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত হতে যাচ্ছে, যা হবে বাংলাদেশের ব্যাংকিং খাতের প্রথম একীভূতকরণ। পদ্মা ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে জানান, এক্সিম ব্যাংকের পর্ষদ ইতোমধ্যে এক সভায় এ সিদ্ধান্ত নিয়েছে।

তিনি জানান, একীভূতকরণ প্রক্রিয়া শুরু করতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের উপস্থিতিতে আগামী সপ্তাহের শুরুতে ব্যাংক দুটির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে।

১২টিব্যাংকের অবস্থা খুবই খারাপ, ৯টি ব্যাংক ইতোমধ্যে রেড জোনে

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকস হেলথ ইনডেক্স (বিএইচআই) অ্যান্ড হিট ম্যাপ’ প্রতিবেদন অনুযায়ী, দেশের ৩৮টি ব্যাংককে দুর্বল ব্যাংক হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ১২টির অবস্থা খুবই খারাপ, এছাড়া ৯টি ব্যাংক ইতোমধ্যে রেড জোনে চলে গেছে। অপর ৩টির অবস্থান ইয়েলো জোনে অর্থাৎ রেড জোনের খুব কাছাকাছি রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক জানিয়েছেন, স্বেচ্ছায় একীভূতকরণের পদক্ষেপ নিতে ব্যাংকগুলো আগামী ডিসেম্বর পর্যন্ত সময় পাবে।এ সময়ের মধ্যে কে কোনটির সঙ্গে একীভূত হবে তা ব্যাংকগুলো নিজেরাই ঠিক করতে পারবে। তা না হলে আগামী বছর মার্চে এ প্রক্রিয়া শুরু করবে কেন্দ্রীয় ব্যাংক।

বিএনএ,এসজিএন/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ