29 C
আবহাওয়া
৪:৩৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » পাট থেকে উৎপাদিত রপ্তানি পণ্যে প্রণোদনা দেবে সরকার: শেখ হাসিনা

পাট থেকে উৎপাদিত রপ্তানি পণ্যে প্রণোদনা দেবে সরকার: শেখ হাসিনা

পাট থেকে উৎপাদিত রপ্তানি পণ্যে প্রণোদনা দেবে সরকার শেখ হাসিনা

বিএনএ, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাট খাতে বিশ্বে অনেক সম্ভাবনা রয়েছে, সেই সুযোগ আমাদের কাজে লাগাতে হবে। পাট থেকে উৎপাদিত রপ্তানি পণ্যে প্রণোদনা দেবে সরকার। একই সঙ্গে পাটজাত পণ্যের উৎপাদন বাড়ানো ও নতুন নতুন বাজার খুঁজে বের করার তাগিদ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) জাতীয় পাট দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শেখ হাসিনা এসব কথা বলেন।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশবান্ধব পণ্য হিসেবে পাট ব্যবহারের সুযোগ বেড়েছে।

এর আগে পাটখাতে বিশেষ অবদানের জন্য ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা তুলে দিয়েছেন শেখ হাসিনা। ৬টি পাটকল ও বহুমুখী পাটকল মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি এ সম্মাননা তুলে দেন।

যেসব ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়
১। পাটবীজ, পাট ও পাটজাত পণ্যের গবেষণায় সেরা গবেষক/ বিজ্ঞানী/ উদ্ভাবক ২। সেরা পাটবীজ উৎপাদনকারী চাষি ৩। সেরা পাট উৎপাদনকারী চাষি ৪। পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল ৫। পাটজাত পণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান ৬। পাটের সুতা উৎপাদনকারী সেরা পাটকল ৭। পাটের সুতা রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান ৮। বহুমুখী পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল ৯। বহুমুখী পাটপণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান ১০। বহুমুখী পাটপণ্যের সেরা মহিলা উদ্যোক্তা এবং ১১। বহুমুখী পাটজাতপণ্য উৎপাদনকারী সেরা পুরুষ উদ্যোক্তা।

বিএনএনিউজ/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ