30 C
আবহাওয়া
১০:৫৩ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » রমজানে খাদ্য অপচয় হ্রাস করতে বললো সৌদি সরকার

রমজানে খাদ্য অপচয় হ্রাস করতে বললো সৌদি সরকার

রমজান মাসে খাদ্য অপচয় হ্রাস

বিশ্ব ডেস্ক: সৌদি আরব কর্তৃপক্ষ পবিত্র রমজান মাসে খাদ্য অপচয় হ্রাস করার জন্য দেশটির নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে।পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রাণালয় বলেছে যে রমজানে প্রচুর পরিমাণে মাংস ল্যান্ডফিল এবং ডাম্পে শেষ হয় এবং এই বর্জ্য কৃষি খাতের জন্য চ্যালেঞ্জ তৈরি করে। খবর আরব নিউজের।

গবেষণায় দেখা গেছে, দেশটিতে গড়ে একব্যক্তি প্রতি বছর ১৮৪ কিলোগ্রামের বেশি খাবার অপচয় করে, যার পরিমাণ দেশব্যাপী প্রায় ৪ মিলিয়ন টন। এটি বছরে ৪০ বিলিয়ন সৌদি রিয়াল ($১০.৭ বিলিয়ন) এর বেশি খরচে সমস্ত খাদ্যের ১৮.৯ শতাংশ ক্ষতির প্রতিনিধিত্ব করে। বিশেষজ্ঞরা বলছেন, এর অন্যতম প্রধান কারণ খাদ্য অপচয় সম্পর্কে জনসচেতনতা কমে যাওয়া।

মন্ত্রণালয়ের এক পরিসংখ্যানে দেখা যায়, সৌদি আরবে প্রতি বছর ৪৪৪,০০০ টন মুরগির মাংস, ২২,০০০ টন ভেড়ার মাংস, ১৩,০০০ টন উটের মাংস, ৬৯,০০০ টন মাছ এবং ৪১,০০০ টন অন্যান্য ধরণের মাংস নষ্ট হয়।

কর্মকর্তারা জনসাধারণকে মাংসের বর্জ্য হ্রাস করার গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা সম্পর্কে আরও সচেতন হওয়ার এবং চ্যালেঞ্জ মোকাবেলা করতে, টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে সহায়তা করতে এবং প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের জন্য আরও যুক্তিসঙ্গত পদ্ধতি গ্রহণ করার আহ্বান জানিয়েছেন।

তারা খাবার কেনার আগে সঠিক পরিকল্পনার গুরুত্ব তুলে ধরেন, কত লোককে খাওয়াতে হবে তা বিবেচনায় নিয়ে এবং এক খাবারে অতিরিক্ত পরিমাণে খাবার পরিবেশন না করার পরামর্শ দেন , এটি পরবর্তী খাবারে ব্যবহার করার জন্য অবশিষ্টাংশ সংরক্ষণ করার বা পরে ব্যবহার করার সুপারিশ করেন।

মন্ত্রানালয় আরও বলেছে যে এটি খাদ্য বর্জ্য সম্পর্কিত সমস্যাগুলির বিষয়ে সচেতনতা বাড়াতে এবং আরও টেকসই ভোক্তা আচরণ গ্রহণে জনসাধারণকে উত্সাহিত করার জন্য ডিজাইন করা বেশ কয়েকটি উদ্যোগ চালু করেছে। এর মধ্যে রয়েছে উন্নত সঞ্চয়স্থান এবং রেফ্রিজারেশন সহ মাংস হ্রাস এবং সংরক্ষণ এবং বর্জ্য হ্রাস করার উপায় সম্পর্কে লোকেদের শিক্ষিত করার প্রচারণা।

বিএনএ,এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ